রাজশাহী বিসিক কর্তৃপক্ষের সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করায় ১০,০০০ জন কর্মী নিয়ে পরিচালিত রাজশাহী বিসিক এখনোও করোনা মুক্ত।

বিসিক সূত্রে জানা যায় গত ২৬-০৩-২০২০ তারিখ হতে সরকারি অফিস সাধারণ ছুটি ঘোষণা করলেও বিসিকের মাননীয় চেয়ারম্যান মো. মোশতাক হাসান, (এনডিসি) অতিরিক্ত সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বিসিকের কর্ণধার পূর্বে থেকেই আগাম পরিকল্পনা গ্রহণ করে এবং সে পরিকল্পনা অনুসারে দেশের ৭৬ টি শিল্পনগরীর শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। যে নির্দেশনা মোতাবেক বিসিক শিল্পনগরীসমূহ শিল্পমালিক ও বিসিকের কর্মকর্তা কর্মচারীগণকে নিয়ে একটি প্রাথমিক মনিটরিং কমিটি গঠন করা হয় । এই কমিটির সদস্যগণ শিল্পনগরী চারিদিকে মূল রাস্তায় পর্যবেক্ষণে রাখে। শিল্পনগরীর মূল গেটে করোনার জনসচেতনতামূলক ব্যানার স্থাপন করা হয়েছ।

তাৎক্ষণিক ভাবে সকল মালিকদের নিয়ে জরুরী সভা করা হয়েছে । সভার সিদ্ধান্ত অনুসারে সকল মালিকগণ তাদের নিজ নিজ শিল্প ইউনিটের শ্রমিকদের নিয়ে স্বাস্থ্য সচেতনতামূলক জরুরীভাবে কাউন্সিলিং করবে এবং প্রতিটি কারখানার সামনে সাবান পানি, হ্যান্ড স্যানিটাইজার রাখা সহ শিল্প ইউনিটের প্রবেশ দারে ব্লিচিং পাউডার মিশ্রিত পানিতে পাঁ দিয়ে শিল্প ইউনিটে প্রবেশ, সামাজিক দূরত্ব বজায় রাখা, মুখে মাস্ক পরিধান করে কারখানায় প্রবেশ করবে এবং কারখানার ভিতরে স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দূরত্বে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাবে। এছাড়াও শিল্পনগরী পুলিশ ফাঁড়ি সহায়তায় শিল্পনগরীর মধ্যে কোন জনসমাগম করতে দেওয়া হয় নাই, শিল্পনগরীর মধ্যে শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতামূলক লিফলেট বিতরণ করার কাজ চলমান আছে। শিল্পনগরী পরিদর্শন টিম প্রতিটি শিল্প ইউনিট গোপনে বা যে কোন সময় বিভিন্ন শিল্প কারখানা মনিটরিং করছে ফলে শ্রমিক ও মালিকেরা স্বাস্থ্য বিধি মেনে কারখানা পরিচালনা করছেন।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here