১০ম ইয়াং শেফ অলিম্পিয়াড এর পর্দা উঠছে আজ

0

শিক্ষার্থী শেফদের সবচেয়ে বড় প্রতিযোগিতার আয়োজন করে আসছে ভারতের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট (IIHM)। ২০১৫ সাল থেকে শুরু করা হয় Young Chef Olympiad (YCO) যা এ বছর ১০ম বর্ষে পদার্পণ করেছে। ৭ দিনব্যাপী এ প্রতিযোগিতা উদ্বোধন করা হবে আগামী সোমবার ২৯ জানুয়ারি ভারতের দিল্লীতে

তরুণ (অনূর্ধ্ব-২১) শিক্ষার্থী শেফদের নিয়ে আয়োজিত পৃথিবীর বৃহত্তম প্রতিযোগিতা ইয়াং শেফ অলিম্পিয়াডের দশম আসরে যোগ দিচ্ছে বাংলাদেশ। ৮ম বারের মতন বাংলাদেশ থেকে National Hotel & Tourism Training Institute অংশ নিচ্ছে এই প্রতিযোগিতায়। প্রতিবছর বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের প্রশিক্ষণ ইন্সটিটিউটের (এনএইচটিটিআই) শেফ প্রশিক্ষণ বিভাগ এ প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করছে। এবারই প্রথম আগের সকল রেকর্ড ভেঙ্গে সর্বাধিক দেশ অংশ নিচ্ছে। এ বছর প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বিশ্বের ৬০টির বেশী দেশ।

দেশগুলো হলো-
আলবেনিয়া, আরমেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান
বাংলাদেশ, বেলিজিয়াম, ভুটান, বোটসওয়ানা, বুলগেরিয়া
কলম্বিয়া
ইংল্যান্ড, ইকুয়েটরিয়াল গিনি, ইথিওপিয়া
ফিজি, ফ্রান্স
গ্রীস,
ইন্ডিয়া (স্বাগতিক দেশ), ইন্দোনেশিয়া, ইরান, আয়ারল্যান্ড, ইটালি,
জর্ডান
কেনিয়া,
লেসোথো, লুক্সেম্বার্গ,
মাদাগাস্কার, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মেক্সিকো,
নামিবিয়া, নেপাল, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, নাইজেরিয়া,
প্যালেস্টাইন, ফিলিপাইন,
সৌদি আরব, সেশেলস, সিঙ্গাপুর, সাউথ আফ্রিকা, স্পেন, শ্রীলংকা, সুইডেন, সুইজারল্যান্ড
থাইল্যান্ড, টার্কি
উগান্ডা, উজবেকিস্তান,
ভিয়েতনাম এবং জিম্বাবুয়ে।

৬০টি দেশ থেকে ৬০ জন তরুণ ট্রেইনি শেফ এবং তাদের মেন্টর অংশ নেবেন এবারের ইয়াং শেফ অলিম্পিয়াডে। বাংলাদেশ থেকে এ বছরের ইয়াং শেফ অলিম্পিয়াডে অংশ নিতে যাচ্ছে তরুণ শিক্ষার্থী স্বরুপ কুমার বিশ্বাস এবং তাঁর সাথে থাকছেন প্রতিবারের ন্যায় এনএইচটিটিআই এর ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন প্রধান এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এর ব্যবস্থাপক জাহিদা বেগম। ২৫জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শেফ বিচারক থাকছেন এবারের আয়োজনে।

প্রতিযোগিতার কেন্দ্রীয় ব্যক্তিত্ব হলেন ভারতের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের চেয়ারম্যান, পশ্চিমবঙ্গের বিখ্যাত শিল্পপতি ইন্টারন্যাশনাল হসপিটালিটি কাউন্সিল (IHC) এর সিইও এবং ইয়াং শেফ অলিম্পিয়াড এর প্রতিষ্ঠাতা ডঃ সুবর্ণ বোস। প্রিন্সিপাল মেন্টর হিসেবে উপস্থিত থাকবেন ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রন্ধন তারকা সানজিভ কাপুরসহ অন্যান্য বিখ্যাত শেফরা। ২০২৪ এর ১০ম ইয়াং শেফ অলিম্পিয়াডে সভাপতিত্ব করবেন গ্লোবাল হসপিটালিটি কিংবদন্তী ব্যক্তিত্ব নকুল আনন্দ।

রাউন্ড ১ থেকে শীর্ষস্থানীয় ১০ প্রতিযোগী গ্র্যান্ড ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে।১১তম থেকে ২০তম স্থানে অবস্থানকারী পরবর্তী ১০ জন প্রতিযোগী প্লেট ট্রফির জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে এবং অবশিষ্ট প্রতিযোগীরা YCO ডঃ সুবর্ণ বোস চ্যালেঞ্জে অংশ নেবে।

গ্র্যান্ড ফাইনালের স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদকপ্রাপ্ত, প্লেট ট্রফি বিজয়ী, ওয়াইসিও ডাঃ সুবর্ণ বোস চ্যালেঞ্জ বিজয়ী এবং অন্যান্য সমস্ত পুরস্কার বিজয়ীদের নাম ৪ ফেব্রুয়ারি ২০২৪-এর সন্ধ্যায় সমাপনী পুরষ্কার অনুষ্ঠানে ঘোষণা করা হবে। স্বর্ণ পদক বিজয়ীকে ৫০০০ মার্কিন ডলার এর পুরস্কারের অর্থ প্রদান করা হবে। রৌপ্য পদক বিজয়ী পাবেন ৩,০০০ মার্কিন ডলার এবং ব্রোঞ্জ পদক বিজয়ী ২০০০ মার্কিন ডলার।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here