হুমায়ুন আহমেদের জন্মদিনে চ্যানেল আইতে oikko.com.bd ‘হুমায়ূন মেলা’

0

কালজয়ী কথাসাহিত্যিক ও নির্মাণের মহান কারিগর হুমায়ূন আহমেদের জন্মদিন রোববার (১৩ নভেম্বর)। এ উপলক্ষে রোববার চ্যানেল আই’র চেতনা চত্বরে দিনভর অনুষ্ঠিত হবে ঐক্য ডট কম ডট বিডি ‘হুমায়ূন মেলা’।

শনিবার দুপুরে চ্যানেল আই ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ‘হুমায়ূন মেলা’র বিস্তারিত তুলে ধরা হয়। বিশিষ্টজনদের অংশগ্রহণে সংবাদ সম্মেলনে বরেণ্য লেখক হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই ‘হুমায়ূন মেলা’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বরেণ্যজনদের মধ্যে যোগ দেন বিশিষ্ট নারী নেত্রী, এসএমই উন্নয়ন ব্যক্তিত্ব এবং ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহীন আকতার রেনী। তিনি গভীর শ্রদ্ধায় হুমায়ূন আহমেদকে স্মরণ করেন।

শাহীন আকতার রেনী বলেন: সৃজনশীল সব উদ্যোগ ও কাজে সবসময় পাশে আছে ঐক্য ফাউন্ডেশন। হুমায়ূন মেলার মাধ্যমে আমরা ভালো মানুষকে কদর করতে শিখছি, নতুন প্রজন্মের কাছের বার্তা পৌঁছাচ্ছে।

এরকম আয়োজনের জন্য তিনি চ্যানেল আই পরিবারকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, ‘হুমায়ূন আহমেদ পাঠক তৈরি করেছেন, দর্শক তৈরি করেছেন এবং তিনি বাংলাদেশের প্রকাশনাকে প্রায় একাই দাঁড় করিয়েছেন।’

পাক্ষিক আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান বলেন: যারা বই পড়েন না, যারা একসময় মনে করেছেন যে হুমায়ূন আহমেদ কী লিখেন, তারা এখন বুঝতে শিখেছেন যে হুমায়ূন আহমেদ আমাদের জন্য কী ছিলেন!’

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) সভাপতি রাজু আলীম হুমায়ূন আহমেদকে স্মরণ করে বলেন: আমি সত্যজিৎ রায়কে দেখিনি, আমি হুমায়ূন আহমেদকে দেখেছি।

প্রবাসী কথাসাহিত্যিক শহীদ হোসেন খোকন জানান, হুমায়ূন আহমেদের জন্মদিনে লেখকের প্রতি ভালোবাসার টানে প্রতি বছরই তিনি বাংলাদেশে আসেন। এবারও এসেছে। হুমায়ূন মেলা তাতে আরও বহুমাত্রিকতা যোগ করেছে।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, ‘কালজয়ী সৃষ্টির মাধ্যমেই হুমায়ূন আহমেদ বেঁচে থাকবেন। আজ তাকে স্মরণ করছি। চ্যানেল আই ও হুমায়ূন আহমেদ এই দুটি নাম ওতপ্রোত ভাবে জড়িত। চ্যানেল আইয়ের সাথে হুমায়ুন আহমেদের আত্মিক সম্পর্ক ছিল।’

ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই ‘হুমায়ূন মেলা’য় হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন।

‘হুমায়ূন মেলা’য় চ্যানেল আই প্রাঙ্গণে মিলিত হবেন সারা দেশের অসংখ্য হুমায়ূনভক্ত। উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান এবং তার স্মরণে স্মৃতিকথা বলবেন অনুষ্ঠানে বিশিষ্টজনেরা। বিশিষ্ট নৃত্যশিল্পীরা নৃত্য পরিবেশন করবেন। আরও থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে পাঠ। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাঙ্কন করবে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা।

রোববার সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেল আই চত্বরে শুরু হবে হুমায়ূন মেলা যা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। পরিচালনা করবেন আমীরুল ইসলাম।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here