শিল্প খাতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে নির্বাচিত ৪৮ জন উদ্যোক্তাকে সম্মাননা দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

সম্প্রতি রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এতে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

শিল্পমন্ত্রী বলেন, সরকার ব্যবসাবান্ধব। ব্যবসায় সহযোগিতা অব্যাহত থাকবে। দেশকে এগিয়ে নেওয়ার জন্য ব্যবসায়ীদের সরকারের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

সালমান এফ রহমান বলেন, অর্থনীতি আরও শক্তিশালী করতে দরকার রপ্তানি বহুমুখীকরণ। এজন্য বিনিয়োগ দরকার। তিনি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, সরকার অনেক কাজ করছে। কিন্তু ব্যবসায়ীদের দায়িত্বশীল হতে হবে। ব্যবসায়ীরা জানে কে কর দিচ্ছে, আর কে দিচ্ছে না। যারা কর দিচ্ছে না তাদের কর দেওয়ায় উৎসাহিত করতে হবে।

কামাল আহমেদ মজুমদারও ব্যবসায়ীদের দেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, সেকেন্ড হোম, থার্ড হোম না করে দেশে বিনিয়োগ বাড়ান। বাংলাদেশ মুনাফার জন্য সবচেয়ে ভালো জায়গা।

বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি, জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে অবদানের জন্য ‘সিআইপি (শিল্প)’ সম্মাননা দিয়ে থাকে শিল্প মন্ত্রণালয়। অন্যদিকে রপ্তানি আয় ও ব্যবসা-বাণিজ্যে অবদানের স্বীকৃতি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় সিআইপি (রপ্তানি) ও সিআইপি (বাণিজ্য) সম্মাননা দিয়ে থাকে।

শিল্প মন্ত্রণালয় জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের (এনসিআইডি) ছয়জনসহ আটটি ক্যাটাগরিতে মোট ৪৮ জনকে সিআইপি সম্মাননা দেওয়া হয়েছে। এসব ব্যক্তি এক বছরের জন্য সিআইপি কার্ড পেয়েছেন। তারা বিভিন্ন রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা পাবেন।
সিআইপি কার্ডপ্রাপ্তরা আগামী এক বছরের জন্য ব্যবসা-সংক্রান্ত ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণের অগ্রাধিকার পাবেন। সহজে ভিসা পাওয়ার জন্য তাদের অনুকূলে পররাষ্ট্র মন্ত্রণালয়-সংশ্লিষ্ট দূতাবাসকে ‘লেটার অব ইন্ট্রোডাকশন’ দেওয়া হবে। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা এবং সচিবালয়ের প্রবেশের পাস পাবেন তারা।

বৃহৎ শিল্প (উৎপাদন) খাতে সিআইপি হয়েছেন বিএসআরএম স্টিলসের আলী হোসেন আকবর আলী, ডিঅ্যান্ডএস প্রিটি ফ্যাশনসের মোহাম্মদ আলী তালুকদার, জিন্নাত ফ্যাশনের আবদুল জব্বার, জেএমআই সিরিঞ্জের আব্দুর রাজ্জাক, নান্নু স্পিনিংয়ের বিএম শোয়েব, হ্যামস গার্মেন্টসের শফিকুর রহমান, বিআরবি কেবলসের পারভেজ রহমান, আরএকে সিরামিকসের এসএকে একরামুজ্জামান, বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাকের ফিরোজ আলম, বাদশা টেক্সটাইলসের বাদশা মিয়া, বিবিএস কেবলসের আবু নোমান হাওলাদার, বসুন্ধরা পেপার মিলসের সাফওয়ান সোবহান, মীর সিরামিকের মাহরিন নাসির, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের অঞ্জন চৌধুরী, ইউনিভার্সেল জিন্সের মোহাম্মদ নাসির উদ্দিন।

বৃহৎ শিল্প (সেবা) খাতে এসটিএস হোল্ডিংসের খন্দকার মনির উদ্দিন, নাভানা রিয়েল এস্টেটের সাজেদুল ইসলাম, দিন সিভিল ইঞ্জিনিয়ার্সের আতিকুর রহমান, মীর আক্তার হোসেন লিমিটেডের মীর নাসির হোসেন ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের মোহাম্মদ রিয়াদ আলী সিআইপি হয়েছেন।

মাঝারি শিল্প (উৎপাদন) খাতে জজ ভূঁইয়া টেক্সটাইল মিলসের ফাইজুর রহমান ভূঁইয়া, প্রমি এগ্রো ফুডসের এনামুল হাসান খান, অকোটেক্সের আবদুস সোবহান, সিটাডেল অ্যাপারেলসের মাহিদুল ইসলাম খান, মাধবদী ডাইং ফিনিশিং মিলসের নিজাম উদ্দিন ভূঁইয়া লিটন, ফু-ওয়াং ফুডসের আরিফ আহমেদ চৌধুরী, ফারইস্ট লিমিটেডের আজমত রহমান, কুলিয়ারচর সি ফুডসের মোহাম্মদ মুসা মিয়া ও বসুমতি ডিস্ট্রিবিউশনের জেডএম গোলাম নবী সিআইপি নির্বাচিত হয়েছেন।

মাঝারি শিল্প সেবা খাতে নাভানা লিমিটেডের শফিউল ইসলাম, শান্তা হোল্ডিংসের জেসমিন সুলতানা, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্সের আফতাব উদ্দিন সিআইপি নির্বাচিত হয়েছেন। ক্ষুদ্রশিল্প (উৎপাদন) খাতে অন্বেষা স্টাইলের ইউএম আসেক, সোনালী ফেব্রিকের মোহাম্মদ আলী হোসেন, কিয়াম মেটালের মোহাম্মদ মিজবার রহমান, আমানত শাহ উইভিং প্রসেসিংয়ের রেজাউল করিম ও হানড্রেড প্লাসের সৈয়দ হারুন গনি সিআইপি নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া ক্ষুদ্রশিল্প (সেবা) খাতে ফেয়ার ডিস্ট্রিবিউশনের মোহাম্মদ রুহুল আলম আল মাহবুব সিআইপি হয়েছেন। মাইক্রো শিল্প খাতে যমুনা মিটার ইন্ডাস্ট্রিজের আবুল কালাম ভূঁইয়া, টেকনো মিডিয়ার যশোদা জীবন দেবনাথ এবং কুটিরশিল্প খাতে হক ড্রাইসেলের আদম তমিজি হক ও স্মার্ট লেদার প্রোডাক্টসের মাসুদা ইয়াসমিন ঊর্মি সিআইপি নির্বাচিত হয়েছেন।

এনসিআইডি ক্যাটাগরি সিআইপি হয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সাবেক সভাপতি রূপালী চৌধুরী, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সেলিমা আহমাদ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সাবেক সভাপতি সালাহউদ্দিন কাশেম খান এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির (নাসিব) সাবেক সভাপতি মির্জা নূরুল গণী শোভন সিআইপি নির্বাচিত হয়েছেন।

ডেস্ক রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here