উদ্যোক্তার কারখানায় কর্মীরা

SME(Small & Medium Enterprise) বাংলাদেশে এক দুর্বার গতিতে এগিয়ে চলা খাত। SME এর যেসকল  উদ্যোক্তারা বাংলাদেশকে প্রতিনিয়ত শক্তিশালী এবং অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী করে যাচ্ছেন  মোঃ সুলতান মাহামুদ তাদেরই একজন।

সফল উদ্যোক্তা মোঃ সুলতান মাহামুদ

নওগাঁ জেলার নজিপুর গ্রামে জন্ম তার। নজিপুর কলেজ থেকে  এইচএসসি পর্যন্ত পড়াশোনা করেন তিনি। জীবনের প্রয়োজনে নিজে কিছু করার স্বপ্ন নিয়ে ২০০১ সালে সর্বপ্রথম রাজশাহীতে এসে রাণীবাজারে একটি ভিডিও গেমস এর দোকান দিলেন তিনি। দোকানটি চলছিলো বেশ, হঠাৎ একদিন রাজশাহীর একটি রাস্তায় অটো রিকশা চলতে দেখেন তিনি। তার মনে হলো ব্যাটারিচালিত এই বাহনটি একসময় মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠতে পারে। কারন এর আসন সংখ্যা রিকশার চাইতে বেশি এবং এটি দ্রুত চলাচল করতে পারে। তাই ২০০৯ সালে ভিডিও গেমস এর সামগ্রীগুলো বিক্রি করে অনেক আশা আর স্বপ্ন নিয়ে ১ লক্ষ ৫০ হাজার টাকায় দুটি অটো রিকশা ক্রয় করেন উদ্যোক্তা। দুজন কর্মী নিয়ে রাজশাহীর রাণীবাজারে যাত্রা শুরু করেন ‘নাহার অটো বাইক’ নামের একটি প্রতিষ্ঠানের। একসাথে দুটি অটো রিকশা ক্রয় করার পর আর্থিকভাবে বেশ চাপের মুখে পড়ে যান তিনি। দোকান ভাড়া ও দুজন কর্মচারীর বেতন দিতে হিমশিম খেতে হয় তাকে। বন্ধুর কাছ থেকে আর্থিক সহযোগিতা নিয়ে দোকান ভাড়া ও কর্মচারীর বেতন পরিশোধ করেন তিনি। এরইমাঝে এক ব্যক্তি তাঁর দুটি অটো রিকশা ক্রয় করে নেন। সেই টাকা দিয়ে আরো তিনটি অটো রিকশা ক্রয় করেন উদ্যোক্তা মোঃ সুলতান মাহমুদ। ধীরেধীরে আশার প্রদীপের মতো জ্বলে উঠতে শুরু করলো তার ব্যবসা। ১ বছরের মধ্যেই ১০০টি অটো রিকশা ক্রয় করে ফেললেন তিনি। প্রতিষ্ঠানটিও বড় হলো।

যন্ত্রাংশ নির্মাণে ব্যস্ত কর্মী বাহিনী

২০১০ সালে বিসিক শিল্প এলাকায় ৪ বিঘার একটি জায়গা কিনলেন তিনি। চায়না থেকে শুরু করলেন গাড়ি এবং ব্যাটারি আমদানী। যখন ব্যবসার পাশাপাশি বৃদ্ধি পেতে থাকলো কাজের পরিধি তখন নিজের বড় দুই ভাইকে নিয়ে আসলেন তার প্রতিষ্ঠানে। ২০১৪ সালে রাজশাহীর অলকার মোড়ে নিলেন বড় একটি শো-রুম। সেখানে অটো গাড়ি, ব্যাটারি এবং যন্ত্রাংশ সামগ্রী বিক্রয় শুরু করলেন।

উদ্যোক্তার শো রুম ‘নাহার অটো’

তারপর ২০১৬ সালে এসে রাজশাহীর বাকসারা পবা এলাকায় প্রথমে ৩ বিঘা এবং কিছু দিনের মধ্যে আরো ১ বিঘা জায়গা কিনে নেন উদ্যোক্তা মোঃ সুলতান মাহমুদ। সেখানে যংন্ত্রাংশ তৈরী, রং করা এবং ম্যানোফ্যাকচারিং এর কাজ করা হয়। প্রায় ১০০জন শ্রমিক সেখানে কর্মরত আছেন। ‘ফ্যাকরিটি এগ্রো এইড লিমিটেড’ নামে পরিচিত। বর্তমানে সারা বাংলাদেশে নাহার অটো থেকে অটো রিকশা, ব্যাটারি ও যন্ত্রাংশ বিক্রয় করা হচ্ছে। প্রত্যন্ত এলাকার মানুষের সুবিধার্থে রোগী বহনের সেবার জন্য তিনি ব্যাটারিচালিত অটো রিকশার এ্যাম্বুলেন্স তৈরী করেন।

ব্যাটারিচালিত অটো রিকশার এ্যাম্বুলেন্স

বর্তমানে সারা দেশে মোট ১০০ জন ডিলার রয়েছে তার। ১৫০জন শ্রমিক নিয়ে সফলতার সাথে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে যাচ্ছেন উদ্যোক্তা মোঃ সুলতান মাহমুদ।

রাজশাহী থেকে রাইদুল ইসলাম শুভ
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here