সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি থেকে যাবতীয় সেবা দেবে বিডা

0

সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি থেকে দেশী বিদেশী বিনিয়োগকারীদের জন্য যাবতীয় সেবা দেবে বিডা।

বৃহস্পতিবার (৬ জুলাই) বিডার কনফারেন্স হলে বিডা’র One Stop Service (OSS) Platform-কে বিনিয়োগকারীদের জন্য একটি Single Point Entry হিসেবে বহুল ব্যবহার এবং বিনিয়োগবান্ধব করে গড়ে তোলার লক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে এ বিষয়ে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

তিনি বলেন: উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য দেশী বিদেশী সকল ধরনের বিনিয়োগ খুবই প্রয়োজন। বিনিয়োগ বাড়লে কর্মসংস্থান বাড়বে, সেই সাথে পুঁজিও বাড়বে। তাই প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমাদের আন্তর্জাতিক মানের উন্নত বিনিয়োগ সেবা প্রদান করতে হবে। বিডায় নিবন্ধিত সকল প্রতিষ্ঠানের জন্য একটি সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি হিসাবে সকল সেবা একীভূত করে বিনিয়োগকারীদের প্রদান করবে বিডা। সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স, ওয়াসা, বিদ্যুৎ, আরজেএসসিএন্ডএফ এর নেম ক্লিয়ারেন্স, ই-টিনসহ যাবতীয় বিনিয়োগ সেবা বিনিয়োগকারীরা বিডা ওসএসএর মাধ্যমে পাবেন। সেক্ষেত্রে বিনিয়োগকারীকে শুধুমাত্র একবার বিডার ওএসএসে ডিজিটাল তথ্য দিলেই চলবে, বিনিয়োগকারীদের বিনিয়োগ সেবা গ্রহণের জন্য অন্য কোন প্রতিষ্ঠানে পৃথক ভাবে যাওয়া ও তথ্য প্রদানের প্রয়োজন নেই।

তিনি আরো বলেন, বিনিয়োগের ক্ষেত্রে বর্তমান সময়ে প্রশ্ন হলো, আমরা স্বচ্ছ ভাবে কত দ্রুত বিনিয়োগ সেবা দিতে পারি? আন্তর্জাতিক চাহিদা আনুসারে আমাদের সেইভাবেই বিনিয়োগসেবা দিতে হবে, শুধু বিনিয়োগসেবা প্রদান নয়, বিনিয়োগকারীদেরও পৃথক পৃথক প্রতিষ্ঠানে যাওয়া বাদ দিয়ে বিডা’র সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি থেকে যাবতীয় বিনিয়োগ সেবা নেওয়ার মানসিকতা থাকতে হবে। তিনি সকল বিনিয়োগসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সকল প্রতিবন্ধতা কাটিয়ে দ্রুততম সময়ের মধ্যে বিডা ওএসএস সেবা সংযুক্তির জন্য আহ্বান জানান।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, বর্তমানে বিডা বিনিয়োগকারীদের ২৩টি প্রতিষ্ঠানের ৬৭ টি বিনিয়োগসেবা প্রদান করে আসছে। অতি দ্রুত ৪৪টি প্রতিষ্ঠানের ১৫৫ টি সেবা বিনিয়োগকারীদের প্রদান করা সম্ভব হবে। সেই লক্ষ্যে অন্যান্য বিনিয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা বিডা ওএসএসে একীভূত করার কাজ করে চলেছে বিডা। যাতে বিনিয়োগের ক্ষেত্রে বিডা ওএসএস থেকে দ্রত হ্যাসেল ফ্রি সব সেবা বিনিয়োগকারীরা পান।

সভায় তপন কান্তি ঘোষ, সিনিয়র সচিব, বাণিজ্য মন্ত্রণালয়য়; হাবিবুর রহমান, সিনিয়র সচিব, বিদ্যুৎ বিভাগ; শেখ মোহাম্মদ সলীমউল্লাহ্‌ , সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ; মোঃ শামশুল আরেফিন, সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; মোহম্মদ ইব্রাহীম, সচিব, স্থানীয় সরকার বিভাগ; ড. ফারহিনা আহমেদ, সচিব, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়য়; মোঃ গোলাম সারওয়ার, সচিব, আইন ও বিচার বিভাগ; মোঃ আনিছুর রহমান, চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ; মোঃ খায়েরুজ্জামান মজুমদার, সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ; মোঃ খলিলুর রহমান, সচিব, ভূমি মন্ত্রণালয় প্রমুখ বক্তব্য প্রদান করেন। এসময় বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়য়, বিভাগ, দপ্তর, চেম্বার অফ কমার্সের শীর্ষ কর্মকর্তা ও গণমাধ্যম প্রতিনিধিরাউপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here