শ্রেষ্ঠ জয়িতা নার্গিস আহমেদ

0

মহিলা বিষয়ক অধিদপ্তরের “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” কার্যক্রমের আওতায় “অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী” ক্যাটাগরিতে নারায়ণগঞ্জ জেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে নির্বাচিত হওয়ায় জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর, নারায়ণগঞ্জের পক্ষ থেকে সম্মাননা পেলেন নার্গিস আহমেদ।

গত ৯ ডিসেম্বর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে “বেগম রোকেয়া দিবস- ২০২২ ও শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে” তাকে সম্মাননা সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

সফল উদ্যোক্তা নার্গিস আহমেদ তার অনুভূতি জানিয়ে বলেন: আমার ইচ্ছে এবং স্বপ্ন বাংলাদেশে প্রত্যেকটা মেয়ে যেন বাড়ির কাজের পাশাপাশি বাইরে কাজ করে সামাজিক কাজে ও জাতীয় অর্থনীতি অংশগ্রহণ করতে পারেন। আর আমি আমাদের জাতীয় সম্পদ সোনালী আঁশ পাটকে যেন সারা বিশ্বে ছড়িয়ে দিতে পারি। একটি সম্মাননা  হলো তার কাজের স্বীকৃতি। এতে কাজের গতি বেড়ে যায় এবং মনের জোরটাও বেড়ে যায়। আমাদের আইডল মহিয়সী নারী বেগম রোকেয়া। সেই রোকেয়া দিবসে আমি যে সন্মাননা সনদ ও ক্রেস্টটি পেয়েছি তাতে সত্যি আমি আজ আনন্দিত ও গর্বিত। আমি মনে মনে শপথ নিয়েছি  বেগম রোকেয় মেয়েদের জন্য যে কাজগুলোর স্বপ্ন বুনেছিলেন, আমি চেষ্টা করবো কিছুটা হলেও কাজগুলো করে যাওয়ার।

তিনি বলেন, “সমাজ ব্যবস্থার কর্মক্ষেত্রে নারী পুরুষ উভয়ের অন্তর্ভুক্তি জরুরি।  সমাজের প্রতি স্তরে এমন এক পরিস্থিতি বজায় থাকতে হবে যেখানে নারী আপন মহিমায় স্বাধীনতা ও মর্যাদার অধিকারী হয়ে উঠবে এবং নারী-পুরুষের ভেদাভেদ থাকবে না।”

পাটের তৈরি হোম ডেকর থেকে শুরু করে অফিস ডেকোরেশনের মতো আকর্ষণীয় নানান ধরণের পণ্য নিয়ে কাজ করেন নার্গিস আহমেদ।

চাকরির পাশাপাশি নিজ উদ্যোগে কিছু করার প্রচেষ্টা ছিলো আগে থেকেই। বুটিকস নিয়ে কাজ  করেন ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত।

এরপর ২০১৩ তে বুটিকস এর উপর একটি ট্রেনিং নেন চায়নাতে। সেখান থেকে যান নিউজিল্যান্ড। প্রশিক্ষণের একটি ক্লাসে বাংলাদেশের সোনালী আঁশ পাট ও পাটজাত পণ্য সম্পর্কে জানেন। সেখান থেকে উদ্যোগ নিয়ে নিজের কাজ শুরু করেন নার্গিস আহমেদ।

পণ্য তৈরির জন্য উদ্যোক্তার রয়েছে দুটি অঞ্চলে দুটি ফ্যাক্টরি। যেখানে তৈরি হয় ব্যাগ, বক্সসহ অন্যান্য হ্যান্ডমেড এর বহুমূখী পাটজাত পণ্য।  ৯০ জন কর্মীর কর্মসংস্থান করেছেন ডাইভারসিফাইড জুট প্রোডাক্টের উদ্যোক্তা নার্গিস আহমেদ। বাংলার সোনালী আঁশকে নিয়ে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছেন উদ্যোক্তা।

মেহনাজ খান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here