শ্রীমঙ্গলে ১৫ দিনব্যাপী নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনী ও বিক্রয় মেলা শুরু

0

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি(গ্রাসরুটস)-এর উদ্যোগে শ্রীমঙ্গল ডাক বাংলা মাঠে ১৫ দিনব্যাপী নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী ও বিক্রয় মেলা শুরু হয়েছে। ১৪ মার্চ, সোমবার রাত সাড়ে ৮টায় গ্রাসরুটসের উদ্যোগে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম।

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস)-এর মৌলভীবাজার জেলা শাখার সভাপতি শ্যামলী সূত্রধরের সভাপতিত্বে ও গ্রাসরুটসের ৬ষ্ঠ জাতীয় সম্মেলনের অভ্যর্থনা কমিটির সভাপতি তাপস ঘোষের সঞ্চালনায় মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়। এছাড়াও আরো উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান, তৃণমূল নারী উদ্দোক্তা সোসাইটি (গ্রাসরুটস)-এর সিইও হিমাংশু মিত্র, তৃণমূল বিউটি পার্লার এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মিতালী রানী দাস, সাংগঠনিক সম্পাদক রীনা রাণী সরকার ও সম্মেলন অভ্যর্থনা কমিটির সাধারণ সম্পাদক মৌ দেব এবং মেলার ইভেন্ট ম্যানেজার এম.এ. মঈন খাঁন (বাবলু)।

১৯৯৮ সালে মাত্র ৭ জন নিয়ে যাত্রা শুরু করে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) আজ দেশের ৬২টি জেলায় ১৮ হাজারেরও অধিক সদস্য নিয়ে সংগঠনের কার্যক্রম পরিচালনা করে হচ্ছে। নারী উদ্যোক্তা সৃষ্টি এবং প্রন্তিক নারী উদ্যোক্তাদের অধিকারের প্রশ্নে দেশে ILO-C-177 (আইএলও-সি-১৭৭) অনুসাক্ষরের দাবীতে সংগঠন পরিচালনা করে থাকে।

করোনাকালিন সময়ে গ্রাসরুটসের সদস্যরা নিজেদের অর্থায়নে দেশে ৫ হাজার প্রান্তিক পরিবারের পাশে খাদ্য সহায়তা নিয়ে দাঁড়ায়, করোনা পরিস্থিতি অনুকুলে আসলে প্রান্তিক উদ্যোক্তাদের ব্যাবসা পুনরায় চালু করার জন্য বিসিকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঋন প্রণোদনা প্রাপ্তিতে সহয়তা করে।

আগামী ২৭-২৮ মার্চ ২০২২ শ্রীমঙ্গল শহরের জেলা পরিষদ অডিটরিয়ামে ‘মাসুমা-ভাষা’ অস্থায়ী মঞ্চে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস)-এর দুইদিনব্যাপী অনুষ্ঠিতব্য ৬ষ্ঠ জাতীয় সম্মেলনকে সফল করার লক্ষ্যে ১৫ দিনব্যাপী এ মেলা শুরু হয়। নারী উদ্যোক্তাদের ১৫ দিনব্যাপী পণ্য প্রদর্শনী ও বিক্রয় কার্যক্রম সম্পর্কে বক্তব্য দেন তৃণমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস)-এর সিইও হিমাংশু মিত্র।
তিনি বলেন, ‘২৭ মার্চ সম্মেলন উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী, এম.এ. মান্নান এমপি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মাননীয় সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন ও এ্যাড. শামিমা আক্তার খানম শাহারিয়ার, জেলা পরিষদের সম্মানীয় চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান।’

উক্ত সম্মেলনের সমাপনী অনুষ্ঠান ২৮ মার্চ অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পীবৃন্দ উপস্থিত থাকবেন। দেশের ৬৪ জেলা থেকে ৬৪ জন প্রান্তিক নারী উদ্যোক্তাকে সম্মননা প্রদান করা হবে। দেশের ৫০-এর অধিক জেলা থেকে নির্বাচিত কাউন্সিলরা সম্মেলনে অংশ নেবেন। নারী পুরুষের সমান অধিকার,কর্মক্ষেত্রে অগ্রগতি, সামাজিক বৈষম্য নিরসনের বিষয়ে অগ্রাধিকার দিয়ে এবারের সম্মেলন অনুষ্ঠিত হবে।

সেতু ইসরাত,
উদ্যোক্তাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here