শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে অনুষ্ঠিত হলো যুব সমাবেশ

0

শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউট, সাভারে অনুষ্ঠিত হলো জাতীয় যুব সমাবেশ ২০২২। মঙ্গলবার অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) আজহারুল ইসলাম খান। সভাপতিত্ব করেন শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটের মহাপরিচালক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী।

সমাবেশে সারাদেশ থেকে প্রায় সাড়ে ৭০০ যুবা অংশগ্রহণ করেছেন। প্রতিবছরই এরকম যুব সমাবেশের আয়োজন করা হয়।

দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা যুব সংগঠনগুলোর কার্যক্রম সংগঠিত করতে এবং এই সংগঠনগুলোর সেবা ফলপ্রসূ করতে জাতীয় পর্যায়ে যুব সমাবেশের আয়োজন করা হয়। দেশের তরুণরা কী ধরনের কাজ করছে এবং তাদের কীভাবে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা যায়, তারই ধারা-প্রক্রিয়া আলোচনা হয় সমাবেশে।

যুব সমাবেশ ২০২২ আয়োজনের মধ্য দিয়ে দেশবাসীকে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের কার্যপ্রণালী সম্পর্কেও অবহিত করা হয়।

যুবকদের উদ্যম ও ইচ্ছাশক্তিকে কর্মমুখী করার প্রত্যয় নিয়ে বিভিন্ন মেয়াদে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে যুব উন্নয়ন ইনস্টিটিউট। ডাটা এন্ট্রি এবং বিপণন ব্যবস্থাপনা, ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টি এবং উন্নয়নমূলক প্রশিক্ষণ, ট্যূর গাইড এন্ড ইকো ট্যূরিজম ম্যানেজমেন্ট, এসইও এবং ডিজিটাল মার্কেটিংসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে ইন্সটিটিউটে। ভবিষ্যতে নতুন নতুন বিষয়ে প্রশিক্ষণ চালু হতে যাচ্ছে।

যুবশক্তির বহুমুখি ও সুপ্তগুণাবলী এবং সম্ভাবনাকে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছে। এরইমধ্যে অনেক যুবক ও যুবনারী এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়ে বেকারমুক্ত হয়েছেন। স্বকর্মসংস্থানের মাধ্যমে আয়বর্ধক কাজে নিজেরা আত্ননিয়োগ করেছেন।

সংশ্লিষ্টরা বলেছেন, শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনিস্টিউট কর্তৃপক্ষ ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় নিরলস কাজ করে যাচ্ছে। 

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here