শুরু হতে যাচ্ছে বাণিজ্য মেলা ২০২৩

0

বছর ঘুরে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩। আগামী ১ জানুয়ারি ঢাকার পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) এই মেলা শুরু হবে।

দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধনের কর্মযজ্ঞের মধ্যেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

নতুর বছরের প্রথম দিন আগামী রোববার সকাল ১০টায় পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে মেলা শুরু হবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)l

মেলায় দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণিজ্য মেলার ২৭তম আসরের উদ্বোধন করবেন।

মেলা প্রাঙ্গণে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। আকর্ষণীয় ভাবে সাজানো হয়েছে পুরো মেলা।

মেলার প্রস্তুতি প্রসঙ্গে ইপিবি সচিব ও বাণিজ্য মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, ‘নতুন জায়গায় নানা চ্যালেঞ্জের মধ্যেও আমাদের কাজ প্রায় শেষ। প্রতিষ্ঠানগুলো আশা করছে মেলা উদ্বোধনের আগেই তাদের স্টল ও প্যাভিলিয়ন তৈরির কাজ শতভাগ শেষ হবে। মাসব্যাপী এই মেলায় প্রায় ৩৩০টি স্থানীয় ও আন্তর্জাতিক প্রদর্শক তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। স্থানীয়দের মধ্যে রয়েছে বিসিক এবং এসএমই ফাউন্ডেশন। ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইরান এবং থাইল্যান্ডসহ ১১টি দেশের প্রায় ১৪টি বিদেশী প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেবে।’

আয়োজকেরা জানান, মাঠ পর্যায়ে পূর্ণ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চার কোটি ৩২ লাখ টাকায় গেটের ইজারা নিয়েছে স্থানীয় রূপগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান সালাউদ্দিন ভূঁইয়ার প্রতিষ্ঠান আবদুল্লাহ অ্যান্ড সন্স। গত বছর মীর ব্রাদার্স নামের একটি প্রতিষ্ঠান ইজারা নিয়েছিল। এবার মেলায় প্রবেশ ফি ধরা হয়েছে গত বছরের মতোই, বড়দের ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা।

মেলায় অংশ নিতে যাওয়া সো গুড পিকেল হাউজ আচার ঘরের স্বত্ত্বাধিকারী আশরাফুল ইসলাম জানান, ‘আশা করছি গত বছরের তুলনায় এবছরের মেলা অপেক্ষাকৃত ভালো হবে। আমি প্রায় ৫২ ধরনের আচারের আইটেম নিয়ে উপস্থিত হচ্ছি। আমার মেলার প্রস্তুতি নেওয়া শেষ পর্যায়ে।’

কুড়িল বিশ্বরোড থেকে ১৪ কিলোমিটার দূরে শহরতলীর ওই প্রদর্শনী কেন্দ্রে যেতে গত বছর বিআরটিসির বিশেষ বাস সার্ভিস চালু করা হয়েছিল। এবারও একই ধরনের বাস বার্ভিস থাকবে বলে আয়োজকরা জানিয়েছেন। বিস্তৃর্ণ গাড়ি পার্কিং ব্যবস্থা ছাড়াও বিভিন্ন স্থানে দর্শনার্থীদের ক্লান্তি কাটানোর ব্যবস্থা থাকবে। এছাড়া শিশুদের জন্য বিভিন্ন মনোমুগ্ধকর রাইডের শিশুপার্ক রাখা হয়েছে মেলায়।

মেহনাজ খান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here