২০২০-২১ অর্থবছরের বিভিন্ন উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয়ের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সই করেছে এসএমই ফাউন্ডেশন। ২৬ জুলাই ২০২০ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের দপ্তর/সংস্থাগুলোর প্রধানগণ নিজেদের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই করেন। এসএমই ফাউন্ডেশনের পক্ষে এপিএ চুক্তি সই করেন ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম।

অনুষ্ঠানে তিনি জানান, সরকারের উন্নয়ন পরিকল্পনা, এসএমই নীতিমালা ২০১৯ এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নকে বিবেচনায় নিয়ে ২০২০-২১ অর্থবছরে বাস্তবয়নের জন্য ৫টি কৌশলগত লক্ষ্যের আওতায় ৩২টি কার্যক্রম এবং ৪৬টি কর্ম সম্পাদন সূচক রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, এসএমই উদ্যোক্তাদের নতুন বাজার সম্প্রসারণ, উৎপাদিত পণ্য বাজারজাতকরণে সহায়তা, রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি’র সহায়তায় যোগ্য উদ্যোক্তাদের পণ্য রপ্তানিতে সহায়তাকরণ, তৃতীয় লিঙ্গ ও দলিত সম্প্রদায়ের উদ্যোক্তাদের প্রশিক্ষণের আওতায় অন্তর্ভুক্তকরণ এবং মুজিববর্ষ উপলক্ষে বিশেষ জার্নাল প্রকাশ ও ‘শিল্পয়নের বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনার আয়োজন। শিল্প সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এবং বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। শিল্প মন্ত্রণালয়ের দপ্তর/সংস্থা প্রধানগণ নিজ নিজ দপ্তর থেকে অনলাইনে সভায় যোগদান করেন এবং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে শিল্প মন্ত্রণালয়ের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি-এপিএ সই করেন। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানগণের মধ্যে বিসিক এর চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান এনডিসি এবং এসএমই ফাউন্ডশেনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম বক্তব্য প্রদান করেন।

সরকারি কর্মকান্ডে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে এবং সকল স্তরে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের জন্য ২০১৪-১৫ অর্থবছরে প্রথমবারের মতো বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) চালু করে সরকার। ২০১৮-১৯ অর্থবছরের প্রথমবারের মত এপিএ চুক্তি সই করে শিল্প মন্ত্রণালয়ের দপ্তর/সংস্থাগুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে এসএমই ফাউন্ডেশন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন, এপিএ বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় থকেে প্রয়োজনীয় সহায়তা অব্যাহত থাকব। এ লক্ষ্যে তিনি সকল দপ্তর/সংস্থাকে যথাযথভাবে কাজ করার আহবান জানান। এছাড়া যেসব প্রতিষ্ঠান এখনো লোকসান করছে, সেসব প্রতিষ্ঠানকে লাভজনক করতে তিনি সংশ্লষ্টি সকলের প্রতি আহবান জানান।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, র্পূবর্বতী বছরে অর্জিত এপিএ-এর সাথে সামঞ্জস্য রেখে পরর্বতী বছরের এপিএ এর লক্ষ্যমাত্রা র্অজন করতে হব। শিল্পসচিব কে এম আলী আজম বলেন, শিল্প খাতের উন্নয়ন দেশের সামগ্রিক র্অথনৈতিক উন্নয়নে বিশেষ গুরুত্ব বহন কর। দেশের প্রতি সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ঋণ পরিশোধের দায়বদ্ধতা পূরণে শিল্প মন্ত্রণালয়ে কাজ করা এক বিরাট সুযোগ। এ বিষয়টি লক্ষ্য রেখে সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নে সংশ্লষ্টি সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here