শতকোটি টাকার রপ্তানি রেকর্ড

0

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া পৌর এলাকার ‘নর্থবেঙ্গল গোল্ডেন ফাইবার অ্যান্ড ডাইভারসিফাই জুট মিলস লিমিটেড’ পাটকলটি যাত্রা শুরু করে ২০১৮ সালে। সেখানে পাট থেকে উৎপাদন হচ্ছে এক বিশেষ ধরনের সুতা যা ইউরোপ, অস্ট্রেলিয়া ও এশিয়ার অনেক দেশে রপ্তানি হচ্ছে। প্রায় ৫০ কোটি টাকা বিনিয়োগে স্থাপিত নর্থবেঙ্গল গোল্ডেন ফাইবার অ্যান্ড ডাইভারসিফাই জুট মিলস লিমিটেডে বর্তমানে প্রায় ২০ ধরনের সুতা তৈরি হচ্ছে। সুতা রপ্তানি থেকে আয় হচ্ছে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা।

উত্তরাঞ্চলীয় জেলা বগুড়া থেকে বর্তমানে প্রতিবেশী ভারত থেকে শুরু করে সিঙ্গাপুর, জাপান, চীন, সৌদি আরব, কাতার, দুবাই, তুরস্ক, ইরান, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি, সুইডেন, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, ইতালি, নরওয়ে, উত্তর কোরিয়া, বেলজিয়ামসহ ইউরোপের বিভিন্ন দেশের বাজারে পাটপণ্য রপ্তানি হচ্ছে। এর মধ্যে চলতি বছরের আগস্ট পর্যন্ত আট মাসে একটি জুট মিলস থেকেই ভারতের বাজারে শতকোটি টাকার পাটজাত পণ্য রপ্তানি হয়েছে।

কারখানায় পাট থেকে কয়েক ধাপে হরেক রকম সুতা তৈরি হচ্ছে। প্রতিনিয়ত চলছে এক বিশাল কর্মযজ্ঞ। এখানে প্রায় ২৫০ শ্রমিক কাজ করছেন। যন্ত্রের কারিশমা আর শ্রমিকের শ্রমে-ঘামে পাট থেকে তৈরি হচ্ছে পাটের নানা পণ্য।

চিকন ও মোটা সুতা ছাড়াও তৈরি হচ্ছে পাটের বস্তা। এখানে ৪ থেকে ৫২ পাউন্ডের পুরু সুতা তৈরি হচ্ছে। ১৪ পাউন্ডের সুতার নাম কালার কোটেড, ১৫ পাউন্ড সুতার নাম টাটামি, ৭২ পাউন্ড সুতার বাউন্ডার।

নর্থবেঙ্গল গোল্ডেন ফাইবারের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ প্রসাদ বলেন, উৎপাদিত সুতার রপ্তানিমূল্য মানভেদে প্রতি পাউন্ড ৬০০ ডলার থেকে ৩ হাজার ৫০০ ডলার পর্যন্ত। বিদেশে নার্সারি, কারুশিল্প, কার্পেট, পাপোশ, হস্তশিল্প তৈরিসহ নানা কাজে এই সুতা ব্যবহৃত হচ্ছে। জাপানে টাটামি সুতার অন্য রকম কদর আছে। বেলজিয়ামে চাহিদা বেশি কালার কোটেড সুতার।

বগুড়া সদরের ইসলামপুর-হরিগাড়ি এলাকায় ২০১১ সালে যাত্রা শুরু করে হাসান জুট অ্যান্ড স্পিনিং মিলস। শুরু থেকেই এই কারখানা রপ্তানিযোগ্য পাটের বস্তা ও সুতলি উৎপাদন এবং তা ভারতে রপ্তানি করছে।

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তথ্যানুযায়ী, চেম্বার থেকে সার্টিফিকেট অব অরিজিন নিয়ে হাসান জুয়েল জুট অ্যান্ড স্পিনিং মিলস চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে ভারতে পাটের বস্তা ও সুতলি রপ্তানি করে প্রায় ৯৭ লাখ মার্কিন ডলার অর্জন করেছে।
বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি মাফুজুল ইসলাম বলেন, চেম্বার অব কমার্স থেকে সার্টিফিকেট অব অরিজিন নিয়ে এ বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে শুধু হাসান জুট অ্যান্ড স্পিনিং মিলস থেকে ১০০ কোটি টাকার পাটের সুতলি ও বস্তা ভারতে রপ্তানি হয়েছে।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here