শখ থেকে ১৭টা মুরগি দিয়ে উদ্যোক্তা জীবনের শুরু

0
উদ্যোক্তা রোজিনা আক্তার

শখ করেই ১৭টা মুরগি পালন করছিলেন রোজিনা আক্তার। তখনও তার জানা ছিল না যে একদিন উদ্যোক্তা হয়ে উঠবেন। খাওয়ার জন্য ১৭টা মুরগির ডিম অনেক বেশি ছিল। তাই কিছু মুরগির ডিম দিয়ে বাচ্চা ফোটানো শুরু করলেন। এমনি করে বাড়তে থাকে মুরগির সংখ্যা। একসময় সে সংখ্যা গিয়ে দাঁড়ায় সাত হাজারে। কিন্তু নিজের হাতে গড়ে তোলা খামারটা করোনাকালে বন্ধ হয়ে যায়। দিশেহারা হয়ে শুরু করেন অনলাইনে কাজ। ছাগলের খামার থেকে ছাগল বিক্রি করে ২৫ হাজার টাকা পুঁজি নিয়ে শুরু করেন নতুন ব্যবসা।

শুরুটা ছিল শাড়ি ও গয়না নিয়ে। পরে পুরোপুরি গয়না নিয়ে কাজ শুরু করেন। গোল্ড প্লেটেড গয়না, কাটাই গয়না, হাসুলিসহ সব ডিজাইন কাস্টমাইজ করে দেন কাস্টমারের মনমতো।

দু’জন কারিগর নিয়ে নতুন করে শুরু করেছেন কাজ। কারিগররা নিজেদের বাড়ি থেকে কাজ করে আনেন। তার উদ্যোগের নাম ‘E-Market 24/7’। যেহেতু অনলাইনে কাজ, তাই তিনি মনে করেন সপ্তাহে ২৪ ঘণ্টা গ্রাহকসেবা প্রদান করে যাবেন। সেই চিন্তা থেকেই উদ্যোগের এমন নামকরণ।

দেশের ৬৪ জেলায় কুরিয়ারের মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি দেন। মাসে বিক্রি হয় ৬০ হাজার টাকার বেশি।

তিনি চান তার গ্রামের নারীদের দিয়ে ভবিষ্যতে গয়নার কাজগুলো করতে। যেন সাংসারিক কাজের ফাঁকে এই কাজ করে তারা স্বাবলম্বী হতে পারেন।

উদ্যোক্তা রোজিনা বলেন, ‘পড়ালেখার পাশাপাশি ছেলে ও মেয়েরা, ঘরে ও বাইরে কাজে করলে কাজের প্রতি সম্মান আসে। কোন কাজকে ছোট করে দেখা যাবে না। সৃজনশীল শিক্ষা নিয়ে প্রতিটি তরুণ তরুণীর উচিত নিজের কাজে লেগে থাকা।

“আমার ছোট একটা গ্রুপ আছে। সেখানে নতুন উদ্যোক্তা তৈরিতে প্রতি মাসে আমার জেলার দক্ষ উদ্যোক্তাদের নিয়ে কিশোর-কিশোরীদের প্রশিক্ষণ দিয়ে থাকি। উদ্যোক্তা সূচি গ্রুপ-এ মোট ২৩ হাজার নতুন পুরনো উদ্যোক্তারা নিজের পণ্য সেল করে, সাথে নিজেরাই প্রশিক্ষণ দেন। প্রতি মাসে ২০ জন নতুন শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নেন,” বলে জানালেন তিনি।

তিন বছর আগে মাত্র ২৫ হাজার টাকা দিয়ে শুরু করেছিলেন। শুরুটা কঠিন ছিল। পণ্যের উৎপাদন, পণ্যের সোর্স তারপর কাস্টমার সব মিলিয়ে মাসের পর মাস সেল না হওয়ার ইতিহাস আছে। কিন্তু শুধু ভেবেছেন কাজটা বাদ দেওয়া যাবে না। আর একটি পণ্যতে লেগে থাকাটা ছিল তার লক্ষ্য।

অনলাইন মানেই সব পণ্য একা বিক্রির চিন্তা না করে শুধুমাত্র গয়না বিক্রি করেই এখন মোটামুটি মাসে ২০-৩০ হাজার টাকা আয় করেন। শুধু নিজের জন্য কিছু করার ইচ্ছে থেকে নয়, বরং চান পরিবারসহ সবার জন্য সবাই চিন্তা করে এগিয়ে যাবেন।

স্বপ্না আক্তার
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here