শখ করে নিজেকে সাজানো থেকে উদ্যোক্তা হওয়ার যাত্রা

0
উদ্যোক্তা লামিয়া আবেদীন সালসাবিল

প্রতিটি মুহূর্তে হাসিখুশি ও দৃঢ় মানসিকতার পাশাপাশি নিয়মানুবর্তিতা এসব গুণগুলো নিয়ে পথচলা উদ্যোক্তা লামিয়া আবেদীন সালসাবিলের। দিনের পর দিন মিলছে সুফলও। অনলাইনে শাড়ি, বেডশিট, গহনা, টাই ডাই নিয়ে কাজ করে যাচ্ছেন ‘শাড়ি’স বাই’ পেজের মাধ্যমে। বিভিন্ন পণ্য বিক্রি করে এখন বেশ ভালো আয় তার।

বাবা মায়ের একমাত্র মেয়ে সালসাবিলের জন্ম বিক্রমপুর জেলার লৌহজং থানার মুন্সিগঞ্জ গ্রামে। কিন্তু ঢাকায় বড় হয়েছেন। মিরপুরে বনফুল আদিবাসী গ্রীনহার্ট স্কুল এন্ড কলেজে পড়ালেখার জীবন সম্পন্ন করেছেন। পরিবারে ও নিজের প্রসঙ্গে এসব জানালেন উদ্যোক্তা লামিয়া আবেদীন সালসাবিল।

তিনি গল্প করতে করতে বলেন, ‘চাকরি করিনি আর নিজেরও কর্ম জীবনে প্রবেশ করার ইচ্ছে হচ্ছিল না। ছোট থেকেই নিজের শখের প্রাধান্যটা আমার কাছে অনেক বেশি ছিল, শখ করেও নিজেকে সারাক্ষণ সাজানো থেকে মূলত অনেক কাজই করতাম বলা যায়। আমার ভালোলাগা থেকেই এই কাজগুলো ভালোবেসে করি, এই কাজ করতে করতে এখন একজন উদ্যোক্তার রূপ ধারণ করেছি’।

নিজের জন্যই কাজ করতেন। টাই-ডাইয়ের কাজ করতে বেশি ভাল লাগত। যেহেতু বুঝ হওয়ার পর থেকে গহনা পড়তে ভালবাসতেন, তাই তা নিয়ে পেশায় চলে গিয়েছেন। প্রথমে মালা, শো-পিস তৈরি করতেন। কিন্তু যখন দেখলেন কাজগুলো আশপাশের সবাই খুব পছন্দ করছে এবং অনেক উৎসাহ দিচ্ছে। তখন থেকে আস্তে আস্তে স্বপ্ন আরো বড় হতে থাকলো উদ্যোক্তার।

তিনি নিজেই শাড়ি, থ্রি-পিস, টাই-ডাই স্ক্রিনপ্রিন্ট ব্লক করেন। নিজেই মাথার ব্যান্ড বানান এবং নিজেই গহনা, নামাজের জন্য হিজাব তৈরি করে থাকেন।

পুঁজি ও ব্যবসা বিষয়ে উদ্যোক্তা লামিয়া আবেদীন সালসাবিল বলেন, শূন্য হাতেই শুরু করেছেন বলা চলে। নিজের জন্য কাজ করেছেন। সেখান থেকে আস্তে আস্তে শুরু হয়েছে এ কাজ।সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি পেজ গ্রুপ আছে নাম দিয়েছেন ‘sareez by love’। আপাতত দেশের বাইরে শুধু লন্ডনে তিনি পণ্য দিয়ে যাচ্ছেন। নিজেই নিজের পণ্য সেল করছেন। ভালোলাগা থেকেই উদ্যোক্তা হওয়ার চেষ্টা করেছিলেন তিনি।

পরিকল্পনা ও স্বপ্ন নিয়ে উদ্যোক্তা বলেন, ‘আমি একজন সফল উদ্যোক্তা হব। আমার নিজের পরিচয়ে আমাকে সবাই চিনবে এবং নিজের এই উদ্যোগটা সফলতা অর্জন করে অনেক ভালো ভালো কাজ মানুষকে উপহার দিব। এই তরুণ সমাজ আরো এগিয়ে যাবে ইনশাআল্লাহ। আমার ইচ্ছা আমি একজন সফল উদ্যোক্তা হয়ে এই তরুণ সমাজের পাশে ভালো যে কোনো সেবা নিয়ে দাঁড়াতে পারি। এই তরুণ সমাজকে সাহায্য করতে পারি’।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here