রাজশাহী নগরীর বস্তিবাসীর তাপদাহের কষ্ট লাঘবের উদ্যোগ

0

তাপদাহ থেকে রাজশাহী মহানগরীর বস্তি এলাকায় বসবাসরতদের কষ্ট লাঘবে রাজশাহীতে রেড ক্রিসেন্টের উদ্যোগে জার্মান রেডক্রস ও ডেনিস রেডক্রসের সহযোগিতায় একটি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হতে যাচ্ছে। প্রকল্পের সার্বিক সম্ভাবতা যাচাইয়ে রাজশাহী সফরে এসেছিলেন ইউরোপীয় কমিশনের একটি প্রতিনিধিদল। সোমবার বিকেলে নগর ভবনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও রেড ক্রিসেন্ট রাজশাহী সিটি ইউনিটের চেয়ারম্যান এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সাথে মতবিনিময় করেছেন তারা।

মত বিনিময়কালে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, খরা প্রবণ এলাকা রাজশাহীর জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ব্যাপক বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। ড্রেনেজ ও সুয়ারেজ সিস্টেমের উন্নয়ন করা হয়েছে। পরিবেশের উন্নয়নে সর্বত্র সবুজায়নের কাজ করা হচ্ছে।

তিনি জানান, নগরীর দক্ষিণে পদ্মা নদীর পাড়কে অনন্য সুন্দর করে পর্যটকদের কাছে আর্কষর্ণীয় করে গড়ে তোলা হচ্ছে। ড্রেন-রাস্তার উন্নয়ন করা হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নেওয়া হয়েছে বিভিন্ন প্রকল্প। যার মাধ্যমে নারীরা আত্ননির্ভরশীল হচ্ছেন।

তিনি বলেন, হিটওয়েভ একটি নতুন বৈশ্বিক সমস্যা। রাজশাহীর জলবায়ুর পরিবর্তন ঘটেছে। খরার সময় প্রলম্বিত হয়েছে, বৃষ্টিপাত কমে গেছে। এখানে পানির স্তর নেমে যাচ্ছে। যার ফলে সুপেয় পানির অভাব প্রকট আকার ধারণ করেছে। আর্সেনিকের মাত্রাও বাড়ছে। খরাজনিত কারণে শিশু ও বয়স্করা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এসব মোকাবেলায় আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে আমাদের একার পক্ষে মোকাবেলা সম্ভব নয়।

এ বিষয়ে উন্নয়ন সহযোগীদের সহযোগিতা কামনা করেন রাসিক মেয়র। 

রেড ক্রিসেন্টের কর্মকাণ্ডের প্রশংসা করে মেয়র বলেন, রেড ক্রিসেন্ট করোনাকালীন সময়ে যে ভূমিকা রেখেছে তা সত্যিই প্রশংসনীয়। খাদ্য সহায়তা, আর্থিক প্রণোদনা, অক্সিজেন সিলিন্ডার সরবরাহসহ বিভিন্ন মানবিক কাজে সার্বিকভাবে রেড ক্রিসেন্ট সহযোগিতা অব্যাহত রেখেছিল। রাজশাহীতে রেডক্রিসেন্টের ব্লাড ব্যাংকটি উন্নয়ন করতে হবে।

মত বিনিময়কালে রাজশাহীর পরিচ্ছন্ন, সুন্দর পরিবেশের ভূয়ষী প্রশংসা করেন প্রতিনিধিদলের সদস্যরা। রাজশাহীতে সুবিধাবঞ্চিত মানুষের পাশে স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

সেসময় জানানো হয়, রাজশাহী মহানগরীর ৫টি ওয়ার্ডে প্রচণ্ড খরাপীড়িত মানুষকে স্বস্তি দেবার জন্য একটি প্রকল্প নেয়া হয়েছে। সেসব এলাকার মানুষদের গরমে ঝুঁকিপূর্ণ মানুষকে স্বাস্থ্য-শিক্ষাসহ নানা ক্ষেত্রে সহায়তা প্রদানসহ বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। তাপ প্রবাহের সময়ে ঝুঁকিপূর্ণ কমিউনিটিকে স্বাস্থ্যসেবা ও দুর্যোগকালীন আর্থিক সহায়তাসহ সামগ্রিকভাবে রক্ষার জন্য সমন্বিত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নগরীর ২৪, ১৯, ৭, ২৮ ও ৯নং ওয়ার্ডে প্রকল্প কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

প্রতিনিধিদলে ছিলেন ডেনিস রেড ক্রসের কান্ট্রি ম্যানেজার ইমিলিন ইনতারান মানাবানাঙ, হেলথ ম্যানেজার ড. আরিফা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ মহিউদ্দিন, ডিজি ইকো রিজিওনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন থিমেটিক এক্সপার্ট মিশেল সিসিক, ইকো রিজিওনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন থিমেটিক এক্সপার্ট ডেভিড জাপ্পা, ডিজি ইকো বাংলাদেশ আন্না অরলানডিনি, প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট মকিত বিল্লাহ, জার্মান রেডক্রসের প্রোগ্রাম ডেলিগেট জালিল লনি, এফবিএফ ডেলিগেট খায়রুল শেখ, জার্মান রেড ক্রসের সিনিয়র প্রজেক্ট অফিসার সিলভি আফরিন মৈত্রী ও  আলমগীর আহমেদ।

মত বিনিময়কালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য প্রফেসর সারওয়ার জাহান সজল, রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান রেজাউল করিম রাজু, কমিটির সদস্য প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, প্রফেসর তানবিরুল আলম, প্রফেসর ফরিদা সুলতানা, প্রফেসর মোকবুল হোসাইন, আরিফুল হক কুমার, ডাঃ এফএমএ জাহিদসহ যুব সদস্যরা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here