রাজশাহী নগরীর ‘থিম ওমর প্লাজায়’ অনুষ্ঠিত হচ্ছে পিঠা উৎসব ও কুটির শিল্প মেলা। গত ১৫ই জানুয়ারি শুক্রবার বিকাল ৪ টার দিকে নগরীর ‘থিম ওমর প্লাজার’ ৭ম তলায় ১৬ দিনব্যাপী এ পিঠা উৎসব ও কুটির শিল্প মেলার আয়োজন করা হয়। এই আয়োজনের পাশাপাশি ফ্যাশন শো, নাচ, গান ইত্যাদির আয়োজন ছিল।

রাজশাহী -১ আসনের মাননীয়, আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এমপি এবং ‘থিম ওমর প্লাজা’ এবং Women Entrepreneurs of Bangladesh (WEB) রাজশাহী কর্তৃক আয়োজিত এই মেলায় ৫০-টির ও অধিক কুটিরশিল্প ও পিঠার স্টল রয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে এবার অনেকটাই স্বাস্থ্যবিধি মেনে উদ্বোধন করা হলো পিঠা উৎসবের।

মেলায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মনিরুজ্জামান মনি, আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী, চেয়ারম্যান, থিম রিয়েল এষ্টেট লিমিটেড, রাজশাহী বিভাগের নারী উদ্যোক্তা বাংলাদেশ Women Entrepreneurs of Bangladesh (WEB) এর সভাপতি আঞ্জুমান আরা পারভীন। জাতীয় মহিলা পরিষদের সভাপতি মর্জিনা পারভিন সহ থিম ওমর প্লাজার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

মেলার আয়োজক কর্তৃপক্ষ বলেন- ” অত্যন্ত গুরুত্বপূর্ণ সহকারে প্রত্যেক ক্রেতা বিক্রেতার চাহিদা পূরণে সচেষ্ট মেলার এই সুন্দরও পরিপূর্ণ আয়োজন হয়েছে বলে মনে করছে মেলার কর্তৃপক্ষ। করোনার কারণে অল্প সময়ের মধ্যে এ মেলার আয়োজন করা হয়েছে। বর্তমানে দেশের সামগ্রিক পরিস্থিতির উপর চিন্তা করে স্বল্প পরিসরে এ পিঠা উৎসবের আয়োজন করা হলেও এবারের মেলায় আগত দর্শনার্থীর সংখ্যা অনেক বেশি পরিলক্ষিত হচ্ছে। আগামী ৩১জানুয়ারী, রবিবার ২০২১ এ পিঠা উৎসবের সমাপ্তি হবে”।

প্রতিটি স্টলে আগত দর্শণার্থীদের উপচে পড়া ভীড় ছিল লক্ষ্য করার মতো। আসে পাশের এলাকা ও সমাজের বিভিন্ন স্তরের পেশা ওশ্রেণীর মানুষ প্রতিদিন উপস্থিত হচ্ছেন রাজশাহী নগরীর ‘থিম ওমর প্লাজার’ পিঠা উৎসব দেখার জন্য।

স্থানীয় নারী উদ্যোক্তারা তাঁদের পণ্য সামগ্রীর পসরা সাঁজিয়ে অংশগ্রহণ করেছেন। এই মেলায় আয়োজন করা হয়েছিল দেশীয় আমেজে বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব। যেখানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী শতাধিক রকমারি পিঠার আয়োজন করা হয়েছিল। পিঠা উৎসবে ছিল বাহারী পিঠার আয়োজন। ভাপা, পাটি সাপটা, দুধ পাটি সাপটা, পুলি, চানা পুলি, চন্দ্র পুলি, হ্রদয় হরণ, গোলাপ, পোয়া, ঝাল পোয়া, মালপোয়া, গজা, মাছ, পান্তা, চিতই, মালাই চিতই, পাকন, মুগ পাকন, নকশি, খেজুর, নারিকেল, আম, কাঁঠাল, ক্ষীর, নেলেস্তার, মিষ্টি আলু, ডিমের পিঠা, সল্টি, ঝাল, ফুল, ফুল ঝুরি, তেলের পিঠা, ঝাল চিকেন, চাপড়ি, রুঠ, কাসাবা, ডাল পাকন, নারিকেল অঙ্গনী, মুখ শৈলী, নারিকেল সুন্দরী পাকন, নারিকেল ঝুনঝুনি, ঝুলি, ফুলি ইত্যাদি আরও বৈচিত্র্য রকমের পিঠা।

আমাদের দৈনন্দিন জীবনের ব্যস্ততার ফাঁকে বিভিন্ন সীমাবদ্ধতা নিয়ে এতসব পিঠার আয়োজনের জন্য স্থানীয় নারী উদ্যোক্তাদের অভিনন্দন না জানালেই নয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here