রাজশাহীতে আবাসন মেলা ২০২৩ শুরু

0

রাজশাহীতে জমকালো আয়োজনে সাতদিনব্যাপী আবাসন মেলা শুরু হয়েছে। শনিবার বিকেলে রাজশাহী সিটি কর্পোরেশনের গ্রীন প্লাজায় রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপার অ্যাসোসিয়েশন (রেডা)’র আয়োজনে মেলার উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি সৎ, যোগ্য ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠানগুলোই যেন রেডার সদস্য হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলেন। সুন্দর শহর রাজশাহী যেন কখনো ইট-পাথরের জঙ্গলে পরিণত না হয় এবং বহুতল ভবন নির্মাণের যাবতীয় বিষয় যেন সুষ্ঠুভাবে হয় সেদিকে রাজশাহী উন্নয়ন কতৃপক্ষ (আরডিএ)-কে দৃষ্টি রাখতে বলেন তিনি। রাজশাহী সিটি কর্পোরেশন, আরডিএ, রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং রেডাসহ সংশ্লিষ্টদের একসাথে সমন্বয় করে কাজের আহবান জানান মেয়র।

রেডার সভাপতি ও রহমান ডেভেলপার্স অ্যান্ড এসোসিয়েটের ব্যবস্থাপনা পরিচালক তৌফিকুর রহমান লাভলুর সভাপতিত্বে আয়োজনে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জিয়াউল হক, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা, পুলিশ কমিশনার আনিসুল ইসলাম, চেম্বারের সভাপতি মাসুদুর রহমান রিংকু এবং রেডার সাধারণ সম্পাদক ও আল-আকসা ডেভেলপার্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আ স ম মিজানুর রহমান কাজী।

‘সবার জন্য স্বল্পমূল্যে নিরাপদ ও স্থায়ী আবাসন’ শ্লোগান নিয়ে এবার মেলার আয়োজন করা হয়েছে। রাজশাহী আবাসন মেলা ২০২৩ এ স্টল রয়েছে ৫০টির বেশি। আবাসন খাতের উদ্যোক্তাদের পাশাপাশি, আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক, টাইলস এর স্টল ও হোমমেড খাবার নিয়ে কাজ করে এমন ১৬ টি স্টলে ৩৪ জন উদ্যোক্তা অংশ নিয়েছেন। মেলার প্রতিটি স্টল সাজানো হয়েছে মনোরম ও ব্যতিক্রমী পরিবেশে।

মূলত আবাসন নিয়ে রাজশাহীর ফ্ল্যাট ক্রেতাদের মধ্যে বিভিন্ন ধরনের প্রশ্ন থাকে। মেলায় ক্রেতাদের সেই প্রশ্নের উত্তর দিতে করা হয়েছে তথ্য বুথ। বুথ থেকে গ্রাহকরা সব ধরনের সেবা পাবেন। ফ্ল্যাট ক্রয় থেকে শুরু করে ভবন নির্মাণ পর্যন্ত তথ্য দেয়া হবে তথ্য বুথ থেকে।

মেলা থেকে ফ্ল্যাট ক্রেতাদের এবার বিভিন্ন ধরনের সচেতনতামুলক তথ্য প্রদান করা হবে যেন কোনো ক্রেতা বিশেষ ছাড়ের নামে প্রতারণার শিকার না হন। ক্রেতাদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সব ধরনের পরামর্শ দেয়া হবে আবাসন মেলায়। রেডার পক্ষ থেকে অবশ্য ফ্ল্যাট ক্রেতাদের সচেতন করতে দীর্ঘ মেয়াদি প্রচারণাও চালানো হচ্ছে। তারপরও এবার মেলায় নির্ভরযোগ্য, স্থায়ী, নিরাপদ আবাসন নিশ্চিতে বিষয়টিতে বেশি গুরুত্ব দেয়া হবে। প্রতারণা এড়াতে রেডার সদস্যদের কাছ থেকে ফ্ল্যাট কেনার আহ্বান জানানো হয়েছে মেলা থেকে। কারণ হিসেবে রেডা বলছে, রাজশাহীতে একমাত্র রেডার সদস্যরাই নির্ভরযোগ্য ভবন নির্মাণ ও স্বল্পমূল্যে ফ্ল্যাট বিক্রি করে আসছে। রেডার সদস্যদের কাছ থেকে ফ্ল্যাট কিনলে গ্রাহক কোনো প্রতারণার শিকার হবেন না বলেও নিশ্চয়তা দেয়া হয়েছে।

রেডার সভাপতি তৌফিকুর রহমান লাভলু বলেন, এবার আবাসন মেলা হচ্ছে ব্যতিক্রমী আয়োজনে। অন্যান্য বছরের তুলনায় এবার মেলা ভিন্ন রূপ পাবে। মেলার স্টলগুলো সাজানো হয়েছে মনোরম পরিবেশে। আমরা চাই মেলা থেকে ক্রেতারা সচেতন হবেন। সেই লক্ষ্যে কাজ করা হচ্ছে।

তিনি বলেন, নগরীতে নামে বেনামে ডেভেলপার সৃষ্টি হয়েছে। তারা নিম্নমানের ভবন নির্মাণ করে ফ্ল্যাট আকারে বিক্রি করছে। নিম্নমানের এসব ফ্ল্যাট কিনে মানুষ যেমন প্রতারণার শিকার হচ্ছেন, তেমনি নগরীর ভারসাম্য হারাচ্ছে। আমরা চাই নির্ভরযোগ্য ভবন নির্মাণ করে মানুষকে উপহার দিতে। নির্ভরযোগ্য ফ্ল্যাট ক্রেতাদের উপহার দেয়াই রেডার এক মাত্র লক্ষ্য।

রেডার সাধারণ সম্পাদক মিজানুর রহমান কাজি বলেন, আমরা রাজশাহীকে পর্যটন নগরী হিসাবে গড়ে তুলতে চাই। রাজশাহীকে পর্যটন নগরী হিসাবে পরিচিত করতে চাই বিশ্বের দরবারে। রাজশাহী পর্যটন নগরীর রূপ নিলে এখানে ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে।

‘রাসিক মেয়রের সহযোগিতায় আমরা রাজশাহী নগরীকে পর্যটন নগরীর আদলে গড়ে তুলবো,’ উল্লেখ করে তিনি বলেন: নগরীতে অনেক ভুঁইফোড় ডেভেলপার উদয় হয়েছে। তারা নামমাত্র ভবন নির্মাণ করে চড়া দামে ফ্ল্যাট বিক্রি করছে। এসব ভবনের নেই গুণগুত মান, নেই স্থায়িত্ব। এসব ফ্ল্যাট কিনে মানুষ প্রতারণার শিকার হচ্ছেন। রাজশাহীর মানুষ যেন প্রতারণার শিকার না হন আমরা সেদিকে বিশেষ নজর দিচ্ছি। একই সাথে আমি বলবো ক্রেতারা মেলায় আসুন এবং সবকিছু জেনে বুঝে ফ্ল্যাট কিনুন। ক্রেতারা যেন প্রতারণার শিকার না হন সেটি আমাদের কাম্য।

আবাসন মেলায় কর্পোরেট পার্টনার হিসেবে আছে আল-আকসা ডেভলপার্স (প্রা.) লিমিটেড। ফুড পার্টনার ‘আমরা রাজশাহীর উদ্যোক্তা’ সংগঠন। আগামী ৩ মার্চ পর্যন্ত সকাল ১০টা- রাত ৯ টা রাজশাহী সিটি কর্পোরেশনের গ্রীন প্লাজার আবাসন মেলা কোনো প্রবেশ ফি ছাড়া সকলের জন্য উন্মুক্ত।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here