রাজশাহীতে অনুষ্ঠিত হলো স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রজেক্টের প্রশিক্ষণ পরবর্তী অবহিতকরণ কর্মসূচি

0

আয়োজনটিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ উইমেন চেম্বার অফ কমার্স এর এসইআইপি প্রশিক্ষণ প্রজেক্টের সহকারী সমন্বয়কারী বিকাশ চন্দ্র ঘটক, ন্যাশনাল ব্যাংক এর ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার রিজওয়ানা করিম, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক শিল্পনগরী এর কর্মকর্তা জনাব আনোয়ারুল আজিম সেতু, সাফা হারবাল বিউটি পার্লারের স্বত্বাধিকারী জেসমিন আরা বিউটি।

প্রশিক্ষণ গ্রহণের পর উদ্যোক্তারা কতটা উপকৃত হচ্ছে, কাজ শুরু করছে, নাকি থেমে যাচ্ছে সব কিছু তত্বাবধানে রাখতেই এই ধরনের আয়োজন করা হয় বলে উদ্যোক্তা বার্তাকে জানান (এসইআইপি) প্রশিক্ষণ প্রজেক্টের সহকারী সমন্বয়কারী বিকাশ চন্দ্র ঘটক। এছাড়াও প্রশিক্ষণ শেষে উদ্যোগ গ্রহণ করলে ব্যাংক এর ঋণ সহ যে সমস্যাগুলোর সম্মুখীন হতে হয় সে বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। সে সময় উপস্থিত দুজন ব্যাঙ্ক কর্মকর্তা উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ১৫ জন উদ্যোক্তার অংশগ্রহণে রাজশাহী সিটি কর্পোরেশন এর বিপরীতে সাফা হারাবাল বিউটি পার্লার এবং প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজনটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক রাজশাহীর শিল্পনগরী কর্মকর্তা জনাব আনোয়ারুল আজিম সেতু উদ্যোক্তাদের বিসিকের প্রশিক্ষণগুলি সম্পর্কে অবহিত করেন সাথে সাথে বিসিক এর প্রশিক্ষণ গ্রহণের জন্য সকলকে আহবান জানান। এছাড়াও উপস্থিত উদ্যোক্তারা বিসিক থেকে ঋণের বিষয়ে জানতে চাইলেও তিনি সে বিষয়ে উদ্যোক্তাদের বিস্তারিত জানান।

বাংলাদেশ সরকার অগ্রাধিকারের ভিত্তিতে দক্ষতা বাড়াতে, দক্ষ শ্রমিক এবং অদক্ষ শ্রমিশক্তিকে বিকাশের লক্ষ্যে গঠিত – স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রতিষ্ঠিত হয়েছে। যার মূল লক্ষ্য দারিদ্র্য হ্রাস এবং অর্থনৈতিক প্রযুক্তিকে তরান্বিত করার জন্য ক্রমবর্ধমান কর্মীদের উৎপাদনশীলতা ও কর্মসংস্থান বাড়ানো।

ওয়েব ডিজাইন, গ্রাফিক্স এবং ওয়েব ইউ আই ডিজাইন, প্রযুক্তিমূলক বাজারজাত, ওয়েব অ্যাপ্লিকেশন বিকাশ, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ব্যবহারিক এসইও, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট- এ্যান্ড্রয়েড, সার্ভার ম্যানেজমেন্ট এবং ক্লাউড ম্যানেজমেন্ট, গ্রাহক সহায়তা এবং পরিসেবা, অনুমোদিত বিপণন ও ই-বাণিজ্য, ইংরেজি ও ব্যবসায়িক যোগাযোগ, প্রযুক্তিগত সমর্থন আইটি, ড্রাইভিং ইত্যাদি কোর্স সমূহ এসইআইপি প্রজেক্টে করানো হয়ে থাকে।

তামান্না ইমাম,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here