ঢাকায় অষ্টমবারের মতো ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) পণ্যের মেলা শুরু হচ্ছে আগামীকাল বুধবার

শিল্প মন্ত্রণালয়ের অধীন এসএমই ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে।

রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইন্সটিটিউশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন। তবে শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৯ দিনব্যাপী এ মেলা চলবে।

এবারের মেলায় সারা দেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল থাকবে। এসব স্টলে উদ্যোক্তারা তাদের নিজেদের তৈরি দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন।

জানা যায়, ৪ থেকে ১২ মার্চ পর্যন্ত মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উম্মুক্ত। এতে কোনো প্রবেশমূল্য থাকবে না।

উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন এসএমই পণ্য প্রদর্শন করা হবে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দেয়ার লক্ষ্যে পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ দেবে এসএমই ফাউন্ডেশন।

মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ২ জন নারী ও ৩ জন পুরুষ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরস্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সনদ পাবেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here