রাঙ্গামাটি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে, স্থানীয় উইমেন চেম্বার ও নারী উদ্যোক্তা উন্নয়ন সংস্থার সহযোগিতায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে কুটির শিল্প উন্নয়ন কর্মসূচি (সিআইডিপি) প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মেনে ১০ দিনব্যাপী ‘বিসিক শিল্প পণ্য মেলা-২০২১’ শুরু হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অং সুই প্রো চৌধুরী গতকাল বৃহস্পতিবার (২৫ মার্চ) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন। বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা পরিষদের সদস্য ঝরনা খিসা সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সভাপতিত্ব করেন সিআইডিপির উপ-মহাব্যবস্থাপক শামসু উদ্দিন মজুমদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিক জেলা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক মোঃ মুনতাসীর মামুন।

প্রধান অতিথির বক্ত রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, স্বাস্থ্যবিধি মেনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে মেলার আয়োজন করে করোনায় ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে বিসিক।

সভাপতির বক্তব্যে শামসু উদ্দিন মজুমদার আগত উদ্যোক্তা ও ক্রেতা-বিক্রেতাগণকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়ে বলেন, করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাগণকে বিসিকের পক্ষ থেকে সকল ধরণের সহযোগিতা করা হবে।

মেলায় ৫০টি স্টলে হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রী, খাদি, আদিবাসী পোশাক, বাঁশ বেতের পণ্য ,পাট ও পাটজাত পণ্য, পাটের তৈরি জুতা, পরিবেশবান্ধব চুলা, বিকল্প জ্বালানি, ঘরের অভ্যন্তরীণ সাজ-সজ্জা সামগ্রী, প্রক্রিয়াজাতকৃত খাদ্য সামগ্রী, প্রসাধনী, বুটিক, বাটিকসহ বিভিন্ন দেশিয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তাগণ।

উল্লেখ্য, মেলাতে বিসিক রাঙ্গামাটি থেকে উপকারভোগী ও প্রশিক্ষণ গ্রহণকারী উদ্যোক্তাগণই মেলায় অংশগ্রহণ করছেন।

মেলা প্রতিদিন বিকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত সেসব উদ্যোক্তাদের ক্ষতি পুষিয়ে নিতে এবং তাদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশে মেলা করার উদ্যোগ গ্রহণ করেছে বিসিক। ইতোমধ্যে ঢাকা, রাজশাহী, বগুড়া, ঝিনাইদহ, সিলেট জেলায় মেলার আয়োজন করেছে বিসিক।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here