রাঙ্গামাটিতে নারী উদ্যোক্তার সক্ষমতা বাড়ানোর কর্মসূচি

0

রাঙ্গামাটির নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করছে ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন।

কর্মসূচির লক্ষ্য হলো পার্বত্য অঞ্চলের ১০০ জন সম্ভাবনাময় নারী উদ্যোক্তার ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দক্ষতা উন্নত করা এবং তাদের ব্যবসাকে নিজ জেলার বাইরেও সম্প্রসারণ করতে সহায়তা করা।

তৃণমূল নারী উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার পথ সুগম করা এবং অর্থ ব্যবস্থাপনা সম্পর্কিত জ্ঞান প্রদানের মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্যবসাকে টেকসই করতে আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য এই কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবসের মাসে এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচিটি রাঙ্গামাটির পর্যটন হলিডে কমপ্লেক্সে গত মঙ্গলবার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো: মাসুদুর রহমান। ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর এফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো: মফিজুর রহমান, রাঙ্গামাটি পার্বত্য জেলার অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহমেদ এবং ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর এফ হোসেন কর্মসূচি সম্পর্কে বলেন, ‘পার্বত্য অঞ্চলে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু করতে পেরে আনন্দিত। এই অঞ্চলের নারীদের উদ্যোক্তা হওয়ার অপার সম্ভাবনা আছে।’

তিনি জানান, এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংকের অনেক দিনের অংশীদার। ২০২২ সালে এই দুটি প্রতিষ্ঠান পাঁচটি জেলায় উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য একটি নিবিড় গ্রুমিং কর্মসূচির আয়োজন করেছিল। একসঙ্গে তারা এই প্রশিক্ষণকে দেশের অন্য অঞ্চলে নিয়ে যেতে এবং নারী উদ্যোক্তাদের পূর্ণ সম্ভাবনা বিকশিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য মঞ্জুলিকা চাকমাকে সম্মাননা জানানো হয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here