উদ্যোক্তা - তাহমিনা হাসান রনি

তাহমিনা হাসান রনি ইডেন কলেজ থেকে গার্হস্থ্য অর্থনীতিতে পড়াশোনা শেষ করেছেন। চাকরিও করতেন; কিন্তু একটা বাঁধাধরা নিয়ম তাহমিনা হাসানের ঠিক ভাল লাগতো না। স্কুল-কলেজে পড়ার সময় থেকেই ব্লক, বাটিক নিয়ে কাজ করার ইচ্ছা ছিল কিন্তু সময় এবং পারিপার্শ্বিক কারণে করে উঠতে পারেন নাই

প্রথম ব্যবসা শুরু করেন একটি আমেরিকান কোম্পানিতে, তিনি যাদের সাথে কাজ করতেন, তারা একটি ইন্টারন্যাশনাল ব্র্যান্ড কিচেন এবং হাউজহোল্ড পণ্য নিয়ে কাজ করতেন৷ কিন্তু এই ব্যবসাটাতে খুব একটা স্বস্তি পাচ্ছিলেন না।

তাই এই ব্যবসা ছেড়ে শুরু করলেন তৈরি পোশাক এর ব্যবসা। বিয়ের পরেই ব্যবসা করা শুরু করেছেন এই উদ্যোক্তা। পাশে পেয়েছেন স্বামী কামরুল হাসান সাজ্জাদকে এবং পার্টনার হিসেবে পেয়েছেন ছোট্ট বেলার বান্ধবী জেরীন পারভীনকে। প্রথমে ২৫/৩০ হাজার টাকা নিয়ে একাই শুরু করেন এই উদ্যোক্তা। বিভিন্ন ওয়ার্কশপ, ট্রেনিং-এ অংশগ্রহণও করেন।

উদ্যোক্তা নিজের নামের সাথে মিল রেখে অনলাইন পেজ খুলেন “রনিস লিটল শপ” নাম দিয়ে। রনিস লিটল শপে পাওয়া যায় তাঁতের শাড়ী, তাঁতের থ্রি-পিস, হাতের কাজের ড্রেস, সুতি ড্রেস, হাফসিল্ক শাড়ী, সিল্ক শাড়ী, ব্লক আম্ব্রোডারি করা শাড়ী, ড্রেস, বাটিক করা ড্রেস ইত্যাদি পণ্য ।

যার সর্বনিম্ন মূল্য ৮০০ এবং সর্বোচ্চ মূল্য ২০০০-২৫০০ পর্যন্ত।

তাহমিনা হাসান জানান, ” আমাকে অনুপ্রেরণা, সাহস এবং পাশে থেকে সব সময় সাহায্য করেছেন আমার স্বামি কামরুল হাসান সাজ্জাদ, এখনো সাহায্য করে যাচ্ছেন। যেই মানুষগুলো পূর্বে আমার দুর্নাম করতো  তারাই এখন আমার খুব প্রশংসা করে।”

তিনি বলেন, “আমার কাজের মাধ্যমে কিছু মেয়ের কর্মসংস্থান করা। পণ্যগুলো দেশের বাহিরে সমাদৃত করা, সুুুলভ মূল্যে মানসম্মত পণ্য সকলের হাতে পৌঁছানো। সব থেকে বড় ইচ্ছা একটি দোকান দেওয়া।”

তাহমিনা হাসান রনি ক্রেতাদের খুব ভালো সাড়া পাচ্ছেন বলে জানান। ক্রেতারা যখন কোন পণ্য কিনে রিভিউ দিয়ে বলেন যে, অনলাইনে এত ভাল পণ্য পাব ভাবতেই পারিনি। এসব কথা শুনে প্রচণ্ড আনন্দ পাই। তখন অনলাইনের ওপর বিশ্বাস আরো বেড়ে যায়।

দেশের বাইরে বিভিন্ন অনুষ্ঠানে শাড়ি পাঠান এবং অর্ডারও পান। দেশের বাইরে থেকে কেউ ফোন দিয়ে যখন প্রশংসা করে তখন কাজ করার ইচ্ছাটা আরো প্রবল হয়।

নতুন উদ্যোক্তাদের তিনি বলেন, “আমি নিজেই তো নতুন অনেক কিছু শিখেছি তবে নিজের অভিজ্ঞতা থেকে বলব, যেই পণ্য নিয়ে কাজ করবেন পণ্যের মানের সাথে কোন আপস করবেন না। কষ্ট করার মানসিকতা থাকতে হবে, লাভ ক্ষতি দুটোই হবে, মেনে নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। অনেকের অনেক কথার জবাব কাজের মাধ্যমে দিতে হবে। কাজের প্রতি ভালোবাসা থাকতে হবে। ”

তাহমিনা হাসান রনি উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করার জন্য সম্মাননা পেয়েছেন  ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট লিজিং কোম্পানি (আইডিএলসি) থেকে এবং বিশেষ সম্মাননাও পেয়েছেন বিক্রয়বাজারডটকম থেকে।

 

খাদিজা ইসলাম  স্বপ্না 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here