যুবশক্তিকে কাজে লাগিয়ে জাতিসংঘের এসডিজি অর্জনে সমর্থ হবে বাংলাদেশ

0

দেশের যুবশক্তিকে কাজে লাগিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে সমর্থ হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

আজ বৃহস্পতিবার আন্তজার্তিক যুব দিবস ২০২১ উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এক ভার্চ্যুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘‘অসীম সাহসী, সৃজনশীল ও সম্ভাবনাময় যুবসমাজ যুগ যুগ ধরে উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে ভূমিকা পালন করছে। তাই টেকসই অভীষ্ট উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন (এসডিজি), খাদ্য পবির্তন ব্যবস্থা এবং কোভিড-১৯ সংক্রমণ উত্তরণসহ বিশ্ব স্বাস্থ্য সংরক্ষণে যুবদের ভূমিকা অগ্রগন্য।’’

দেশের যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে সরকারের গৃহীত নানা কর্মসূচির বর্ণনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন: ‘আমরা ইতিমধ্যে ৬৪ লক্ষ যুবককে বিভিন্ন ট্রেডে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ দিয়েছি যাদের মধ্যে প্রায় ২৪ লাখ যুব আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রশিক্ষিত যুবদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে বিনা জামানতে ২১ বিলিয়ন টাকা প্রদান করা হয়েছে। দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে ।’

তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ এমডিজির ন্যায় ২০৩০ সালের মধ্যে যুবশক্তিকে কাজে লাগিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে সমর্থ হবে।

এসময়ে প্রতিমন্ত্রী দেশের যুবসম্প্রদায়কে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বে উন্নয়নমুখী কর্মকান্ডে অংশ গ্রহণের মাধ্যমে আগামীর বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার মাধ্যমে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার উদাত্ত আহ্বান জানান ।

অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন এবং ইউএনএফপিএ’র বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ ড. আসা টরকেলসন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here