জাতীয় আর্থসামাজিক উন্নয়নে শিল্পায়নের যেমন কোনো বিকল্প নেই একইভাবে শিল্প বিকাশ নিশ্চিত করতে উৎপাদনশীলতা উন্নয়নের বিকল্প নেই। জাতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করার একমাত্র পথ অর্থনীতির প্রতিটি খাতের কর্মকাণ্ডে উৎপাদনশীলতা বৃদ্ধি করা। জাতীয় শিল্প ক্ষেত্রে উৎপাদনশীলতা ও পণ্যের গুণগত মান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন, এনপিও, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে আজ ১৫ ফেব্রুয়ারি সোমবার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও, ঢাকায় নির্বাচিত শিল্প ও সেবা প্রতিষ্ঠানকে “ন্যাশনাল প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯” এবং উৎপাদনশীলতা বৃদ্ধির আন্দোলনে কার্যকরী ভূমিকা রাখার জন্য ট্রেডবডিকে “ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৯” প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সরকারের রূপকল্প গুলোকে সাফল্যের সাথে অর্জন করতে উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই। প্রকল্প ২০৩১ এবং ২০৪১ বাস্তবায়নে কৌশল হিসেবে সরকারি ও বেসরকারি উদ্যোগে শিল্পায়ন কে মূল ভিত্তি হিসেবে নির্ধারণ করেছে সরকার। আধুনিক শিল্পায়নে বেসরকারি উদ্যোক্তা উন্নয়ন এর উপর সর্বাধিক গুরুত্ব প্রদান করছে। উৎপাদনশীলতা বৃদ্ধি করতে বেসরকারি শিল্প প্রতিষ্ঠানের ভূমিকা সর্বাধিক। শিল্প উদ্যোক্তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি এবং গুণগত মান নিয়ে পণ্য উৎপাদনে এগিয়ে আসতে হবে।

শিল্প সচিব জনাব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী জনাব কামাল আহমেদ মজুমদার এমপি ও এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এনসিওর পরিচালক যুগ্ম-সচিব নিশ্চিন্ত কুমার পোদ্দার এতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, শিল্পমন্ত্রী।

জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী বলেন, “এনপিও উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি সবুজ উৎপাদনশীলতার উপর গুরুত্ব আরোপ করে তাদের কার্যক্রম চলমান রেখেছে। পরিবেশবান্ধব শিল্প প্রতিষ্ঠান স্থাপনের উপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, কলকারখানায় সবুজ উৎপাদনশীলতা বৃদ্ধিতে অগ্রাধিকার দিতে হবে। যারা পুরস্কৃত হলেন এখন থেকে আপনাদের দায়িত্ব বহুগুণে বেড়ে গেল তিনি পুরস্কারপ্রাপ্তদের বিশেষভাবে উদ্দেশ্য করে বলেন আপনারা নিজ-নিজ শিল্প-কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধির ধারা অব্যাহত রাখার পাশাপাশি অন্যান্য শিল্প কারখানার জন্য রোল মডেল হিসেবে পরিচিত হবেন।”

জনাব কামাল আহমেদ মজুমদার, এমপি, শিল্পপ্রতিমন্ত্রী

ন্যাশনাল প্রডাক্টিভিটি অর্গানাইজেশন এনপিও এর উদ্যোগে ২ অক্টোবর ২০১১ ঢাকায় উৎপাদনশীলতা বহুপক্ষীয় সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রী উৎপাদনশীলতা কে জাতীয় আন্দোলন ও শ্রেষ্ঠ শিল্প প্রতিষ্ঠানের জন্য এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রবর্তনের ঘোষণা করেন। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, অন্যান্য বছরের ন্যায় এ বছরও ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন, এনপিও পাঁচটি ক্যাটাগরিতে বিভিন্ন উপখাতে মোট ৩১ টি শিল্প ও সেবা প্রতিষ্ঠানকে এবং উৎপাদনশীলতা আন্দোলনকে বেগবান করার স্বীকৃতিস্বরূপ ২টি ট্রেড বডি ও এসোসিয়েশনকে দ্বিতীয়বারের মতো ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান করা হয়।

শেখ ফজলে ফাহিম, সভাপতি, এফবিসিসিআই

ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯ এ বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ১৬টি- বঙ্গ বিল্ডিং মেটারিয়ালস লিমিটেড, আরএফএল ইলেকট্রনিক্স লিমিটেড, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইস্পাহানি টি লিমিটেড, নাটোর এগ্রো লিমিটেড, প্লামি ফ্যাশনস লিমিটেড, ইউনিভার্সাল জিন্স লিমিটেড, জেনেসিস ওয়াশিং লিমিটেড, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ, আরএফএল প্লাস্টিক লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড, আকিজ জুট মিলস লিমিটেড, জুট মিলস লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, ব্রেন স্টেশন ২৩ লিমিটেড, হাতিল কম্প্লেক্স লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে ৮টি- গেট ওয়েল লিমিটেড, নর্দান ফ্লাওয়ার মিলস লিমিটেড, রোমানিয়া ফুড এন্ড বেভারেজ লিমিটেড, কনসেপ্ট নিটিং লিমিটেড, বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড, প্যাকম্যাট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেড, কিউএনএস শিপিং লজিস্টিকস লিমিটেড।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ২টি- এস আর হ্যান্ডিক্রাফটস, রংপুর ফাউন্ড্রি লিমিটেড। মাইক্রো শিল্প ক্যাটাগরিতে ২টি মাসকো ডেইরী এন্টারপ্রাইজ, জনতা ইঞ্জিনিয়ারিং।

রাষ্ট্রায়ত্ত শিল্প ক্যাটাগরিতে ৩টি- গাজী ওয়্যারস লিমিটেড, কেরু এন্ড কোং (বাংলাদেশ) লিমিটেড বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট। ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৯ এ ট্রেড বডি ও অ্যাসোসিয়েশন ক্যাটাগরিতে ২টি বাংলাদেশ এমপ্ল্যায়ারস ফেডারেশন, ঢাকা চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রিকে পুরস্কৃত করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, গুণগত মান থেকেই দারুণভাবে এগিয়ে যাচ্ছে আমাদের দেশ। শিল্পখাতে সকল ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার সাথে আছে।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here