আজ এসএমই ফাউন্ডেশন এর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন উপলক্ষে ১৪ ই মার্চ ২০২১ রবিবার সকাল ১১ টায় পর্যটন ভবন মিলনায়তনে মুজিববর্ষে নারী উদ্যোক্তাদের অগ্রগতি ও চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি ।

মাননীয় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আজকের সেমিনারে বলেন -“পিছিয়ে পড়া নারীদের সঙ্গে আর্থিক খাতের সংযোগ তৈরিতে নারীদের উদ্যোক্তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে”।

এছাড়া সেমিনারে প্রবন্ধের মূল বক্তা নাজনীন আহমেদ বলেন-“দেশের সিংহভাগ নারীই এখনো কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত নেই। এসব নারীকে অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত করতে হলে তাঁদের দক্ষতা উন্নয়নের ব্যবস্থা করতে হবে বলে মনে করেন এ গবেষক”।

ব্যবস্থাপনা পরিচালক জয়িতা ফাউন্ডেশন এর আফরোজা খান বলেন -“গ্রামীন অর্থনীতিতেও বড় অবদান রাখছেন নারীরা। শহরের পাশাপাশি গ্রামেও অনেক নারীর উদ্যোক্তা হিসাবে আত্মপ্রকাশ ঘটছে। বাংলাদেশের অর্থনীতির মূলধারার কর্মক্ষেত্রগুলোতে নারীর অবদান বেড়েই চলেছে।”

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় শিল্প প্রতিমন্ত্রী জনাব কামাল আহমেদ মজুমদার, এমপি এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জনাব কে এম আলী আজম। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জনাব সাইফুল আলম, সম্পাদক, দৈনিক যুগান্তর।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন নাজনীন আহমেদ, সিনিয়র রিসার্চ ফেলো, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ।

এছাড়া অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মিসেস মনোয়ারা হাকিম আলি, সভাপতি, চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং মিসেস আফরোজা খান, ব্যবস্থাপনা পরিচালক, জয়িতা ফাউন্ডেশন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, চেয়ারপারসন, এসএমই ফাউন্ডেশন।

ক্ষুদ্র এবং মাঝারী শিল্পের বিকাশে এবং মান উন্নয়নে এসএমই ফাউন্ডেশন একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা এবং বিশেষ করে নারী উদ্যোক্তাদের জন্য এটি সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণমূলক কর্মসূচী আয়োজন করে থাকে। দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প যাতে দেশের দরিদ্রতা নিরসনে এবং অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখতে পারে সেজন্য এসএমই ফাউন্ডেশন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here