মানিকগঞ্জে শুরু হয়েছে ‘বিসিক ২য় অনলাইন পণ্য মেলা ২০২১’

0

মানিকগঞ্জে ১৫ দিন ব্যাপী বিসিক ২য় অনলাইন পণ্য মেলা-২০২১ শুরু হয়েছে।

গতকাল ৫ অক্টোবর মঙ্গলবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মোশতাক হাসান।

সভাপতিত্ব করেন মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ। অনুষ্ঠান পরিচালনা করেন মানিকগঞ্জ বিসিকের উপ-ব্যবস্থাপক মো: মাহবুবুল ইসলাম।
 
মানিকগঞ্জের জেলা-উপজেলা এবং প্রত্যন্ত অঞ্চল থেকে কুটির ও ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করেছেন। মেলায় একইসঙ্গে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ রয়েছে। তাছাড়া দেশ অথবা দেশের বাইরে থেকে অনলাইনে যেকোনো উদ্যোক্তারা মেলায় অংশগ্রহণ করতে পারবেন।  মেলায় স্টল বরাদ্দের জন্য কোনো ফি নেই, উদ্যোক্তাদের জন্য সম্পূর্ন বিনা মূল্যে মেলার আয়োজন করা হয়েছে। এছাড়াও থাকছে সারাদেশে পণ্য ডেলিভারি করার সুবিধা।  উল্লেখ্য, মেলায় কোনো নকল, অশোভন এবং মানহীন পণ্য প্রদর্শন ও বিক্রয় করা যাবে না। মেলায় উদ্যোক্তাগণ তাদের পছন্দ মতো যেকোনো অনলাইন পোর্টালের মাধ্যমে বেচা-কেনা, ডেলিভারি, পেমেন্ট করতে পারবেন। মেলায় নিবন্ধন ফি ছাড়াই অংশ নিতে পারছেন উদ্যোক্তারা।
 
এ মেলার মাধ্যমে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণ করা হবে। যার ফলে উদ্যোক্তা এবং ভোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা করবে। বর্তমান সময়ে উন্নত দেশের সাথে তাল মিলিয়ে মানিকগঞ্জেও লাখো তরুণ এবং শিক্ষার্থী ভিন্ন ভিন্ন চিন্তাধারায় এক একজন সফল উদ্যোক্তা হয়ে উঠছে। যার ফলে চাকরির উপর নির্ভরতা কমবে একই সাথে দেশের অর্থনীতির চাকাও আরো গতিশীল হবে। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্বপ্নের বাংলাদেশ গড়তে এবং দেশে বেকারত্ব দূরীকরণ ও নতুন কর্মসংস্থান তৈরিতে বিসিকের একটি অন্যতম স্লোগান হল- “চাকরি খুঁজবো না, চাকরি দিব।

বিসিক মানিকগঞ্জ অনলাইন পণ্য মেলা ২০২১ এ নিবন্ধিত উদ্দ্যোক্তাদের জন্য বিশেষ আকর্ষণ হচ্ছে: মেলা সমাপ্তির পর কয়েকটি ক্যাটাগরিতে সেরা উদ্যোক্তাদের মাঝে পুরষ্কার বিতরণ।

সেরা উদ্যোক্তা পুরষ্কার প্রদানের ক্যাটাগরিসমূহঃ বেস্ট সেলার, পণ্য উপস্থাপনা, সর্বোচ্চ পোস্টদাতা।
 
এবারের উদ্যোক্তা মেলায় সকল বয়সী মানুষের নিজেদের হাতে বানানো ও বানিজ্যিক বিভিন্ন রঙ্গের বাহারী পোষাক, ছোট শিশুদের কাপড়, মেয়েদের রুপচর্চার নানা-সামগ্রী, জুয়েলারি প্রোডাক্ট, কাগজ এর তৈরী শোপিস, ঘর সাজানোর জন্য কাঠ, বোর্ডের আসবাব ও সৌখিন পণ্য, মাটির তৈজসপত্র, ডিজিটাল নিরাপত্তা সেবা সামগ্রী, বিভিন্ন ফ্যাশন আইটেম, নিজস্ব ডিজাইনের হাতের কাজের পন্য, কুশিকাটার ড্রেস, খাদি পাঞ্জাবি ও থ্রি পিস, নকশী লুঙ্গি, ঘি, মধু, কাঠের ঘানির সরিষার তেল, হোমমেড নারিকেল তেল, খাঁটি সরিষার তেল, বাসায় বানানো কিন্তু অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে বিক্রি হয় এমন নানা স্বাদের খাবারের সমাহার যার মাঝে রয়েছে নানা স্বাদের পিঠা, কেক, আচার, দেশী-বিদেশী মেক-আপ সামগ্রী বিক্রয়ের স্টলসহ মোট ১১৩ টি স্টল স্থান পেয়েছে। মেলা চলবে ১৯ অক্টোবর  পর্যন্ত। 

এ মেলার আয়োজনে রয়েছে বিসিক জেলা কার্যালয়, মানিকগঞ্জ। সহযোগিতায়: উই ফোরাম ও বাংলাদেশ হস্তশিল্প এসোসিয়েশন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here