ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ‘বাংলাদেশের শীতলপাটি’ নিবন্ধনের সনদ পেল বিসিক

0

ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ‘বাংলাদেশের শীতলপাটি’ নিবন্ধনের সনদ গ্রহণ করেছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর পক্ষে বিসিক চেয়ারম্যান মুঃ মাহবুবর রহমান।

হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও, ঢাকায়
ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধনের সনদ প্রদান অনুষ্ঠানে
উপস্থিত ছিলেন অখিল রঞ্জন তরফদার, মহাব্যবস্থাপক, বিপণন। বিসিকের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন ধরেই গ্রামবাংলার ঐতিহ্যবাহী শিল্প ‘বাংলাদেশের শীতলপাটি’ সংশ্লিষ্ট উদ্যোক্তাদের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতা করে আসছে বিসিক। শুধু তাই নয় শীতলপাটিকে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের জন্য বিসিক, পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) সাথেও ঘনিষ্ঠভাবে কাজ করেছে। GI পণ্য হিসেবে স্বীকৃতি আদায়ের নেপথ্যে প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ ও জার্নাল প্রকাশসহ যাবতীয় কার্যক্রম সম্পাদনের মাধ্যমে নিরলসভাবে কাজ করেছে বিসিক।

তারই ধারাবাহিকতায় গত ১২/০৭/২০২৩ বাংলাদেশের শীতলপাটিকে বিসিকের তৃতীয় ভৌগোলিক নির্দেশক পণ্য ও বাংলাদেশের ১২ তম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের সনদ প্রাপ্তির জন্য চেয়ারম্যান, বিসিক ডিপিডিটি বরাবর আবেদন করেন।

ফলস্বরূপ, শিল্প মন্ত্রী ও শিল্প সচিবের হাত থেকে সনদ গ্রহণ করেন তিনি। এই প্রাপ্তি কেবল বিসিকের নয়, এই প্রাপ্তি বাংলাদেশের বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য ‘জামদানি’ এর স্বীকৃতি সনদ ২০১৬ সালে ও সপ্তম ভৌগোলিক নির্দেশক পণ্য ‘শতরঞ্জি’ এর স্বীকৃতি সনদ ২০২১ সালে প্রাপ্ত হয় বিসিক।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here