ভৈরবে প্রথমবারের মতো জাতীয়ভাবে পাদুকা শিল্প মেলার আয়োজন

0

ভৈরবে অনুষ্ঠিত হলো তিনদিনব্যাপী পাদুকা শিল্প মেলা। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্থানীয় ব্যবসা খাতকে শক্তিশালী করার লক্ষ্যকে সামনে রেখে পাদুকা শিল্পের শহর হিসেবে পরিচিত কিশোরগঞ্জের ভৈরবে প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে এ মেলা অনুষ্ঠিত হয়েছে। ৫ মার্চ শুরু হয়ে মেলাটি ৭ মার্চ শেষ হয়।

রোববার (৫ মার্চ) দুপুরে ভৈরব উপজেলা পরিষদ প্রাঙ্গণে বাংলাদেশ সরকার ও সুইজারল্যান্ডের অর্থায়নে, স্থানীয় সরকার বিভাগ (এলজিডি) এবং সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রবৃদ্ধি প্রকল্পের সহযোগিতায় ভৈরব পাদুকা শিল্প মালিক সমবায় সমিতি মেলাটির আয়োজন করে।

ভৈরব পাদুকা শিল্প মালিক সমবায় সমিতি স্থানীয় পাদুকা খাতের উন্নয়ন ও বাজার সম্প্রসারণে এ ধরনের বৃহৎ পরিসরের উদ্যোগ গ্রহণ করেছে। মেলা সফল করতে ৩৮ জেলার ১২শ’র বেশি খুচরা ও পাইকারি ব্যবসায়ীকে লক্ষ্য করে বিভিন্ন ধরনের প্রচারমূলক কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। মেলায় স্টল ছিল ৩০টি। ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ, সিলেটসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা ক্রেতা-বিক্রেতারা মেলায় অংশ নিয়েছেন।

স্টলগুলোতে স্থানীয় পাদুকা উদ্যোক্তারা তাদের নিজস্ব ডিজাইনের বাহারি পণ্যসমূহ ক্রেতাদের সামনে তুলে ধরেন। স্টলে পণ্য বিক্রয়ের পাশাপাশি স্থানীয় উদ্যোক্তারা জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের পাদুকা উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের সঙ্গে বাজার সংযোগ ও সম্প্রসারণ বিষয়ে মতও বিনিময় করেছেন।

একইভাবে এ ধরনের প্রশংসনীয় উদ্যোগের আয়োজক হিসেবে ভৈরব পাদুকা শিল্প মালিক সমবায় সমিতি তাদের কর্ম পরিসর জাতীয় পর্যায়ে তুলে ধরতে সক্ষম হয়েছে। ভৈরবের পাদুকা খাতে উন্নত বাজার সংযোগ, ব্র্যান্ডিং, বিদ্যমান সমস্যাসমূহ ও টেকসই সমাধান চিহ্নিত করাসহ বিভিন্ন বিষয়াবলী সম্পর্কেও পাদুকা কারখানার মালিকরা অবগত হয়েছেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here