ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী: বিডা

0

সম্প্রতি ভারতের জয়পুরে অনুষ্ঠিত হয়ে গেল ‘ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা” শীর্ষক সম্মেলন। আয়োজক ছিল কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এবং ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)।

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কনফারেন্স সম্পর্কে গণমাধ্যমকে বিস্তারিত জানানো হয়।

বিডার এক্সিকিউটিভ চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম জানান, ভারতের জয়পুরে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে সম্মেলনে বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে প্রচুর আগ্রহ দেখেছি। আমরা তাদের কাছে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ তুলে ধরেছি, বিভিন্ন সেক্টরে ভারতীয় বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরে উৎসাহ প্রদান করেছি।

তিনি বলেন, আগামী মাসের প্রথম সপ্তাহে মাননীয় প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে ভারতের জয়পুরে আমাদের এই বাণিজ্য ও বিনিয়োগ কনফারেন্স একটি নতুন মাত্রা করবে। আমাদের লক্ষ্য হলো বাংলাদেশ ও ভারতের মধ্যে যে বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে তা কমিয়ে আনা৷ ২০২২ সালে ভারতে আমাদের রপ্তানি ভালো ছিল। প্রায় দুই বিলিয়ন ডলারের মতো, যা আগে অনেক কম ছিল। এটাকে আরও বাড়াতে হবে। ইন্ডিয়ান ব্যবসায়ীরা যদি এখানে বিনিয়োগ করেন এবং এখান থেকে পণ্য তাদের দেশে রপ্তানি করেন, তাহলে এটা বাণিজ্য ঘাটতি কমাতে সহায়তা করবে।

মো. সিরাজুল ইসলাম বলেন, কনফারেন্সে আলোচনার পরে আমরা নয়টি কোম্পানির সাথে এমওইউ/ইওআই সই করতে সক্ষম হয়েছি। এরকম একটি কনফারেন্সের জন্য এটা বড় ধরনের সাফল্য। এই নয়টি কোম্পানির মাধ্যমে প্রায় ৮০০ কোটি টাকার মতো বিনিয়োগের কথা হয়েছে। বাংলাদেশের নিটল-নিলয় গ্রুপের সাথে টিভিএস, থ্রি হুইলার কারগোর জন্য ৩০০ কোটি টাকার বিনিয়োগে ইওআই স্বাক্ষরিত হয়।

এছাড়া ভারতীয় বিনিয়োগকারীরা– টাটা ডিজেল জেনারেটর, মাসটার্ড অয়েল জয়েন্ট ভেঞ্চার ইন বাংলাদেশ, মার্বেল অ্যান্ড গ্রানাইট কাটিং অ্যান্ড পোলিশিং জয়েন্ট ভেঞ্চার ইন বাংলাদেশ, জুয়েলারি ইন্ডাস্ট্রি, সিলভার, গোল্ড অ্যান্ড হ্যান্ডমেইড, ট্যুরিজম বিজনেসেও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে। বিজয় এন্টারপ্রাইজের সাথে ৫০ কোটি টাকা বিনিয়োগের চুক্তি স্বাক্ষরিত হয়।

সেসময় আইবিসিসিআই প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ বলেন, আমরা সবসময় যৌথ বিনিয়োগকে গুরুত্ব দেই। যৌথ বিনিয়োগে আমরা সুবিধা বেশি পাই। ভারতীয় বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে যথেষ্ট আগ্রহ প্রকাশ করেছেন। বর্তমানে বাংলাদেশ থেকে প্রায় ২ বিলিয়ন ডলারের পণ্য ভারতে রপ্তানি হয়, আমরা এটাকে তিন বিলিয়নে উন্নীত করে রপ্তানি বৈষম্য কমিয়ে আনাসহ বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধির জন্য কাজ করছি।

সংবাদ সম্মেলনে আইবিসিসিআই সহসভাপতি শোয়েব চৌধুরী, সাধারণ সম্পাদক এস এম আবুল কালম আজাদ, কর্পোরেট মেম্বার এম এ আজিজসহ বিডার উর্ধ্বতন কর্মকর্তারা অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here