ব্যাংকার ও উদ্যোক্তাদের মধ্যে দূরত্ব কমাতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন

0

ক্ষুদ্র ও নারী-উদ্যোক্তাদের আরো বেশি পরিমাণ প্রণোদনার ঋণ পেতে এবং ব্যাংকার ও উদ্যোক্তাদের মধ্যে দূরত্ব কমাতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন।

মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর রাজশাহীতে নারী-উদ্যোক্তা-ব্যাংকার ম্যাচমেকিং সভায় এ কথা বলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সরকারের প্রথম দফার প্রণোদনা প্যাকেজের ২০ হাজার কোটি টাকা ধীরগতিতে বিতরণ হওয়ায় এবং টাকার পরিমাণ কম হওয়ায় অনেক উদ্যোক্তাই ঋণ পাননি।

ব্যাংক ঋণ পেতে উদ্যোক্তাদের প্রস্তুতির অভাব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এজন্য সারাদেশে ক্ষুদ্র ও নারী-উদ্যোক্তাদের ঋণের জন্য কাগজপত্র তৈরি, নিয়মকানুন সম্পর্কে অবহিত করা, ব্যাংকারদের মাঝে ম্যাচমেকিংসহ নানা অনুষ্ঠানের আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন।

ড. মফিজুর রহমান বলেন, দেশের অর্থনৈতিক অগ্রগতিকে এগিয়ে নিচ্ছেন দেশের এসএমই উদ্যোক্তারা।

তাই তাদের ঋণ দিতে সহায়তামূলক মনোভাব নিয়ে সেবা দেয়ার আহবান তিনি।

ব্যাংক ঋণ পেতে নিজেদের ব্যবসায়িক লেনদেন, ব্যাংক লেনদেন, ট্রেড লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখতে উদ্যোক্তাদের পরামর্শ দেন তিনি।

এই ঋণের সুদের হার শতকরা ৪ ভাগ এবং ঋণ চুক্তির স্ট্যাম্প চার্জ ছাড়া অতিরিক্ত কোন অর্থ উদ্যোক্তাদের কাছ থেকে নেয়া হবে না বলেও আশ্বস্ত করেন তিনি। ব্যাংক থেকে উদ্যোক্তারা যেন ফিরে না যায়, তা নিশ্চিত করতে এসএমই ফাউন্ডেশনের ঋণ বিতরণ নীতিমালা ব্যাংকের সব শাখায় পৌঁছে দেয়ারও অনুরোধ করেন তিনি।

তিনি আরও বলেন, গত অর্থবছরে দেড় মাসেরও কম সময়ে ১০০ কোটি টাকা সফলভাবে বিতরণের পর চলতি অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণের লক্ষ্যে এরই মধ্যে ১৯টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে চুক্তি সই করেছে এসএমই ফাউন্ডেশন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন এবং বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মাহতাব উদ্দিন। বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতি ও উত্তরবঙ্গ বেকারি শিল্প মালিক সমিতির সদস্য উদ্যোক্তা, নারী-উদ্যোক্তা এবং বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় এবং আঞ্চলিক প্রধানগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here