এটুআই (Aspire to innovate) প্রোগ্রামের আওতায় বাস্তবায়নাধীন বিসিক এর উদ্ভাবনী উদ্যোগ মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের অনলাইন ডাটাবেজ কর্মসূচির ২ দিনব্যাপি সিস্টেম ইউজার প্রশিক্ষণ কোর্স অদ্য ১২ ডিসেম্বর, ২০২০ তারিখে বিসিক কম্পিউটার ল্যাবে শুরু হয়েছে।

ময়মনসিংহ ও সিলেট বিভাগের ৮ জেলার ১৬ জন বিসিক এর কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত প্রশিক্ষণ কোর্সটি উদ্বোধন করেন বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশ্তাক হাসান এনডিসি । উদ্বোধনী অনুষ্ঠানে এ কর্মসূচীর প্রধান বিসিক এর পরিচালক (অর্থ) জনাব স্বপন কুমার ঘোষ, কর্মসূচির পরামর্শক (Innovator) জনাব মোঃ আব্দুস সাত্তার, প্রকৌঃ নাসরীন রহিম, ডিজিএম (শিল্প নগরী ও সমঃ) এবং সদস্য-সচিব,কর্মসূচি বাস্তবায়ন কমিটি, সিস্টেম তৈরীতে দায়িত্ব প্রাপ্ত প্রতিষ্ঠানের সফটওয়্যার ইঞ্জিনিয়ার জনাব মোঃ শহীদুল ইসলাম, কর্মসূচির হিসাব শাখার প্রধান জনাব মোঃ আব্দুস ছালাম, ডিসিএ (বিল) এবং অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনলাইন ডাটাবেজটিতে দেশের সমগ্র অঞ্চলের প্রায় ১০ লক্ষ মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের যাবতীয় তথ্য অনলাইনে সরকারের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে অন্তর্ভূক্ত করার কার্যক্রমের স্কেল-আপ পর্যায় বাস্তবায়নের অংশ হিসেবে রংপুর বিভাগের পাশাপাশি ময়মনসিংহ ও সিলেট বিভাগের শিল্পগুলো দাটাবেজে অন্তর্ভূক্তির কার্যক্রম শুরু হচ্ছে। ডাটাবেজটি বাস্তবায়িত হলে শিল্প সংক্রান্ত যাবতীয় তথ্য এক স্থান হতে সহজেই যে কোন স্থান হতে পাওয়ার সুযোগ সৃষ্টি হবে। এ ধরণের শিল্প সংক্রান্ত ডাটাবেজ এটিই প্রথম।

ডাটাবেজ থেকে সহজেই দ্রুত শিল্পের তথ্য পাওয়ার সুবিধায় শিল্প স্থাপনে উদ্যোক্তারা সহজেই সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। সরকারের মন্ত্রণালয়, বিভিন্ন দেশী বিদেশী সংস্থাও অনলাইনে শিল্পের real data পাবেন। যা পেতে বর্তমানে অনেক দপ্তর হতে সংগ্রহ করতে ব্যাপক সময় ক্ষেপণ হয়ে থাকে যা নিরসন হবে বিধায় ডাটাবেজটি দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ডেটাবেজে অন্তর্ভূক্তির ফলে শিল্প প্রতিষ্ঠান ও কারুশিল্পগুলো বিনামূল্যে দেশে ও বিদেশে তাদের পণ্যের প্রচার সুবিধার পাশাপাশি লাভজনক উৎপাদন ও বিপণন সুবিধা পাবেন। তেমনি শিল্পের কাঁচামাল উৎপাদক দরিদ্র কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী, বেকার যুবক ও নারী শ্রমিকরাও নানামুখী সুবিধা পাবেন।

প্রশিক্ষণ প্রাপ্ত কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে ডাটা এন্ট্রি পর্যবেক্ষণ ও তথ্য যাচাইয়ের দায়িত্ব পালনের পাশাপাশি স্থানীয় প্রশাসন, শিল্প মালিক সমিতিগুলোর সাথে সমন্বয় বিধান করে শিল্পোদ্যোক্তাদের ডাটাবেজে শিল্প অন্তর্ভুক্তিতে উদ্বুদ্ধ করার দায়িত্বও পালন করবেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here