বিসিকে বসন্তমেলা ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী

বিসিক ভবনে চলছে ৫দিনব্যাপী “বসন্তমেলা ১৪২৫ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী ”

গতকাল ১০মার্চ ২০১৯(২৬ ফাল্গুন ১৪২৫) বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান,এনডিসি প্রধান অতিথি হিসেবে মেলাটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক জীবন কুমার চৌধুরী (নকশা ও বিপণন) স্বাগত ভাষণ দেন প্রধান নকশাবিদ শাহ নুরুজ্জামান। এ সময় বিসিকের পরিচালক পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ, উধ্বতন কর্মকর্তাগন ও মেলায় অংশগ্রহনকারী উদ্যোক্তাগন উপস্থিত ছিলেন।

বিসিক মেলায় উদ্যোক্তার পণ্য

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, বিসিকের নকশা কেন্দ্র বাংলা নকশা বিবর্তনের প্রতিকৃত।কারণ এই নকশা কেন্দ্রে কাজ করে গেছেন স্বনামধন্য কারুশিল্পী পটুয়া কামরুল হাসান, শিল্পী কাইয়ুম চৌধুরী ও শিল্পী এমদাদ হোসেনদের মতো বহু জ্ঞানীগুণী শিল্পীরা।

এই বিসিকের নকশা কেন্দ্রে মাধ্যমে নতুন নতুন নকশা উদ্ভাবনসহ ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে বিসিক দীর্ঘদিন যাবত উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা সহায়তা প্রদান করে আসছে। এই শিল্পের উন্নয়ন ও বিকাশ ঘটিয়ে উৎপাদন, আয়বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি বিসিকের অন্যতম লক্ষ্য।

বিসিক মেলায় উদ্যোক্তাদের স্টল

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিসিকের প্রধান নকশাবিদ শাহ নুরুজ্জামান বলেন বিসিকের নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক, প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পন্য,ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইন ইত্যাদি ১৪টি ট্রেডে এ পর্যন্ত ২৮হাজার ৪১৫জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩৩ হাজার ১২৪ এবং ৬৮ হাজার ৬০টি। এ পর্যন্ত মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ১৭৩টি।

পছন্দের পোশাক দেখছেন ক্রেতা

সভাপতির বক্তব্যে পরিচালক বলেন, বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিত ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদেরকে সহায়তা প্রদানের লক্ষ্যকে সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে । মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানী শাড়ী, পাটের হস্তশিল্প, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদর্শনী।

উদ্যোক্তাদের হাতে তৈরি ফুলদানি

মেলায় বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৪৬টি স্টল রয়েছে। মেলা চলবে আগামী ১৪মার্চ ২০১৯ পর্যন্ত। উক্ত মেলা ও প্রদর্শনী সর্বসাধারণের জন্য প্রতিদিন সকাল ১০.০০টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here