বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ

পর্ব-১

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ বিশ্বজুড়ে পালিত হয় একটি নির্দিষ্ট সময়ে। আমাদের দেশও রয়েছে এই উদযাপনের তালিকায়। বিগত বছরগুলোতে “বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ” কিছুটা স্তিমিতভাবে উদযাপিত হলেও, এবছরের চিত্রটা একেবারেই ভিন্ন। দেশজুড়ে নানান প্রতিষ্ঠান নানান আয়োজনে পালন করছেন এই সপ্তাহটি।

এবারের উদযাপন নজরে এসেছে আমাদের সকলেরই, তবে বিশেষ এই সপ্তাহটির উদযাপন হলেই কেবল চলবে না। জানতে হবে এর ইতিহাস। মূলত বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ একটি আন্তর্জাতিক উদ্যোগ, যা সার্বজনীনভাবে ৬টি মহাদেশের তরুণদের মাঝে “উদ্যোক্তা” শব্দটি ছড়িয়ে দেবার জন্য গৃহীত হয়েছিল। Global Entrepreneurship Week (GEW) উদিত হয়েছিল ২০০৮ সালে। ২০০৭ সালে “এন্টারপ্রাইজ উইক যুক্তরাজ্য” এবং “অন্ট্রাপ্রেনিওরশীপ উইক যুক্তরাষ্ট্র” এর যুথবদ্ধতায় এর জন্ম বলেই ধরা হয়।

সেই থেকে বিশ্বব্যাপী ১৭০টি দেশে ১০০কোটি মানুষ একযোগে পালন করে আসছে “বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ”। এসময় বিভিন্ন দেশ উদ্যোক্তা সম্পর্কিত নানান কার্যক্রম, পলিসি ডায়ালগ, ইভেন্ট ও প্রতিযোগিতার আয়োজন করে থাকে নবীন ও সফল উদ্যোক্তাদের একত্রীকরণের মাধ্যমে।

এবিষয়ে অভিজ্ঞ গবেষক, বিনিয়োগকারী, শিক্ষানবিস, উদ্যোক্তা, নীতিনির্ধারক, সহযোগী সংগঠন ও সংগঠক এবং আগ্রহীদের নিয়ে বিশ্বব্যাপী আয়োজিত হয় প্রায় ৩৫ হাজার ইভেন্ট।

উইকিপিডিয়ার সূত্রানুসারে, বাংলাদেশে এর সহযোগী হিসেবে কাজ করে “ইয়ং অন্ট্রাপ্রেনিওর এন্ড লিডারস লীগ”। সর্বশেষ সংযোজন থেকে জানা যায়, এতে রেজিস্ট্রেশনকৃত অংশগ্রহনকারী ৫০১৮ জন। এছাড়াও রেজিস্ট্রেশনবিহীন নানান আয়োজনে অংশ নেয় আরো কয়েক হাজার অংশগ্রহনকারী।

এছাড়াও গ্লোবাল পার্টনার হিসেবে এখানে বিশ্বব্যাপী সহায়তা প্রদান করে “বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং”, “ডিপার্টমেন্ট ফর বিজনেস, ইনোভেশন এন্ড স্কিলস; যুক্তরাষ্ট্র”, ডেকা, ইনডেভার, জুনিয়র এচিভমেন্ট, অন্ট্রাপ্রেনিওরস অর্গানাইজেশন, ন্যাশনাল ফাউন্ডেশন ফর টিচিং অন্ট্রাপ্রেনিওরশীপ, টেকনোসার্ভ, ইয়ুথ অন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড সাস্টেইনেবলিটি।

চলবে…

 

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here