National Hotel and Tourism Training Institute (NHTTI) বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এর একটি ইন্সটিটিউট যা বাংলাদেশে দক্ষ জনশক্তি নির্মাণে কাজ করে চলেছে সুদীর্ঘ কাল থেকে। ১৯৭৪ সালে রাজধানীর মহাখালীতে প্রতিষ্ঠিত হয় এই ইন্সটিটিউটটি।

আজ প্রতিষ্ঠানটি পালন করছে International Chef’s Day-2019। প্রতিপাদ্য স্লোগান ছিলো ‘How healthier Food Work’ যেখানে অংশগ্রহণ করেছেন প্রায় তিনশত শিক্ষার্থী। স্বাস্থ্যসম্মত ভাবে তারা প্রত্যেকই নিজ নিজ পরিবেশনা উপস্থাপন করেন। সেখানে দেশী এবং বিদেশী দু-ধরণের খাবার পরিবেশন করা হয়। খাবারের পরিবেশন এবং স্বাদের উপর ভিত্তি করে উপস্থিত অতিথিরা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে থেকে ১ম, ২য় এবং ৩য় স্থান নির্বাচন করে পুরস্কৃত করেন।

এসময় উপস্থিত ছিলেন এনএইচটিটিআই এর প্রিন্সিপাল জনাব পারভেজ আহমেদ চৌধুরী, হেড অব দ্যা ডিপার্টমেন্ট এন্ড কালিনারি কনসালটেন্ট জাহেদা বেগম, মনিটর প্রমোশন ট্রাভেল এন্ড টুরিজম থেকে কাজী ওয়াহিদ উল আলম, ট্রাভেল ওয়ার্ল্ড থেকে শাহাবুদ্দিন আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন সেখানকার উর্ধ্বতন কর্মকর্তারা, ছিলেন থাই শেফসহ ওয়েস্টিন, লা মেরিডিয়ানের মতো বড় বড় হোটেলের সিনিয়র শেফ’রা। পরিদর্শনে এসেছিলেন ঢাকা ইউনিভার্সিটি এবং ব্র‍্যাক ইউনিভার্সিটি থেকে অনেক স্টুডেন্ট।

২০১৮ সাল থেকে এনএইচটিটিআই তে ইন্টারন্যাশনাল শেফ ডে পালিত হচ্ছে। এবারের ইনটারন্যাশনাল শেফ ডে উপলক্ষে প্রতিষ্ঠানটিতে ৬টি নতুন কোর্স চালু করা হবে। যেগুলো হলো- ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, প্রফেশনাল শেফ কোর্স, ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন, ফুড এন্ড বেভারেজ সার্ভিস, বেকারি এন্ড পেস্ট্রি প্রোডাকশন।

এছাড়াও পরবর্তীতে আরো অনেক বিষয়ে প্রশিক্ষণ চালু করার পরিকল্পনা আছে প্রতিষ্ঠানটির। তিন মাস থেকে এক বছর মেয়াদি প্রশিক্ষণ দিয়ে থাকে তারা। এ পর্যন্ত প্রায় পঞ্চাশ হাজারেরও অধিক শিক্ষার্থী এখান থেকে বিভিন্ন কোর্সের ওপর ট্রেনিং নিয়েছেন এবং সফলভাবে দেশে ও বিদেশে কর্মরত আছেন।

 

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here