‘বিনিময়’ প্ল্যাটফর্মে ব্যাংক ছাড়াই ব্যাংকিং সেবার প্রসার

0

দেশের মাটি ও স্মার্ট মানবসম্পদ কাজে লাগিয়ে ‘প্রবলেম সলভার’দের মাধ্যমে গত ১৪ বছরে কেবল তথ্য প্রযুক্তি খাতেই সৃষ্টি হয়েছে ২০ লাখ নতুন কর্মসংস্থান। অপরদিকে ক্যাশলেস অর্থনীতির দেশ গড়ে তুলতে আন্তঃলেনদেনের ‘বিনিময়’ প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংক হিসাব ছাড়াই প্রযুক্তির শক্তিতে ব্যাংকিং সেবার অধীনে আনা হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীকে। এরই মধ্যে চা-বিক্রেতা ও মুচিদের মতো ভাসমান ব্যবসায়ীরা এখন আর্থিক লেনদেনে ব্যবহার করছেন কিউআর কোড।

ঢাকার মতিঝিল ও গুলশান ডিসিসি মার্কেট ছাড়িয়ে তা ছড়িয়ে যাচ্ছে গাজীপুর, শেরপুর, গোপালগঞ্জ, টুঙ্গীপাড়া, নাটোর,সিংড়া ও পীরগঞ্জেও। এর মাধ্যমে আর্থিক লেনদেনকে নিরাপদ ও সুরক্ষিত করা হচ্ছে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী। বিল গেটসকে উদ্ধৃত করে তিনি বলেছেন, ব্যাংক নয়, ব্যাংকিং হচ্ছে জরুরি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই সেবা ক্রমেই দেশজুড়ে ছড়িয়ে দেয়া হবে।

মঙ্গলবার গ্রামীণফোন-ঢাকা ব্যাংক ও মাস্টার কার্ডের যৌথ অংশীদারিত্বে চালু করা কো-ব্রান্ডিং ট্র্যাভেল কার্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে রেকর্ড বক্তব্যে তিনি বলেছেন, সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে বাংলাদেশ সরকারের নেয়া উদ্যোগগুলোর মধ্যে সবচেয়ে বড় অর্জন দেশজুড়ে ই-গভঃ নেটওয়ার্ক গড়ে তোলা। এর মাধ্যমে জনগণ সহজেই সরকারি সেবা পাচ্ছে ঘরে বসেই। তাই আমরা সবসময় বেসরকারি খাতের নেতাদের সৃজনশীল ও উদ্ভাবনী স্মার্ট সল্যুশন সেবা দিতে উদ্বুদ্ধ করার চেষ্টা করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইমরানুল হক, গ্রামীণ ফোনের সিইও ইয়াসির আজমান এবং মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল।

অনুষ্ঠান শেষে দুই ধরনের কো-কার্ড- তাইয়্যেবা ও ওয়ার্ল্ড ক্রেডিট কার্ড উন্মোচন করা হয়। সেসময় মাস্টার কার্ড বাংলাদেশের পরিচালক জাকিয়া সুলতানা, ঢাকা ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোশতাক আহমেদ ও ডিএমডি আখলাকুর রহমান, হেড অব রিটেইল এইচ এম মোস্তাফিজুর রহমান, চিফ বিজনেস অফিসার আসিফ নাইমুর রশীদ এবং গ্রামীণ ফোনের চিফ মার্কেটিং অফিসার সাজ্জাদ হাসিব ও হেড অব মার্কেটিং ফারহানা রহমান উপস্থিত ছিলেন।

উপস্থিত তিন সিইও-এর হাত থেকে আনুষ্ঠানিক ভাবে নতুন এই কার্ড গ্রহণ করেন ঢাকা ব্যাংক ও গ্রামীণ ফোনের দুই সিএক্সও। এছাড়াও এই কার্ড হস্তান্তর করা হয় ই-ক্যাব সভাপতি শমী কায়সারের হাতে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here