বিদেশী বিনিয়োগ আকর্ষণে বিজপ্রো-বিডা সমঝোতা স্মারক

0

বিদেশী বিনিয়োগ আকর্ষণে বিজপ্রো লিমিটেড এর সাথে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

মঙ্গলবার (১১ জুলাই) বিডা’র কনফারেন্স কক্ষে সমঝোতা স্মারকে বিডা’র পক্ষ থেকে সই করেন নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং বিজপ্রো লিমিটেড এর পক্ষে ম্যানেজিং ডিরেক্টর মোঃ আবু সালেহ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে লোকমান হোসেন মিয়া বলেন, কোভিড প্যান্ডামিকের পরে দুনিয়াতে এখন চলছে ইউক্রেন রাশিয়া যুদ্ধ, যার ফলে বিশ্বের অধিকাংশে দেশে বিনিয়োগ কমেছে, শুরু হয়েছে অর্থনৈতিক মন্দার পরিবেশ। কিন্তু এই অর্থনৈতিক দুর্যোগের মধ্যেও গত বছর অর্থাৎ ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশে এসেছে রেকর্ড বৈদেশিক বিনিয়োগ। যার পরিমাণ প্রায় ৩.৪৮ বিলিয়ন মার্কিন ডলার। এর কারণ হচ্ছে বাংলাদেশের ধারাবাহিক উন্নয়ন। গত ১৫ বছর আগের পরিবেশের সাথে তুলনা করলে আমাদের উন্নয়ন বিস্ময়কর। অবকাঠামো খাতে আমাদের উন্নয়ন, বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়নসহ, বিনিয়োগকারীদের সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা এর মুল কারণ। এজন্য বাংলাদেশ এখন বিনিয়োগকারীদের কাছে নিরাপদ বিনিয়োগের অন্যতম ঠিকানা।

তিনি আরো বলেন: অতি দ্রুত সময়ের মধ্য আমাদের পায়রা বন্দর আমদানি রপ্তানির জন্য উন্মুক্ত হবে যার ফলে দেশের বাণিজ্য অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই আমাদের ২/৪টা সেক্টরের উপরে নির্ভরশীল হলে চলবে না, আমাদের রপ্তানি বাস্কেট বাড়াতে হবে। আর এ জন্য প্রয়োজন বিদেশী বিনিয়োগ। আজ এ সমঝোতা চুক্তির মাধ্যমে এফডিআই আকর্ষণে একসাথে কাজ করবে বিডা ও বিজপ্রো ।

বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিজপ্রো লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোঃ আবু সালেহ বলেন, এক সময় বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ খুবই কম আসত। কিন্ত এক যুগ ধরে বর্তমান সরকারের উদার বিনিয়োগ নীতি, অবকাঠামো উন্নয়ন, যুগোপযোগী বিনিয়োগ পলিসি ও স্মার্ট সেবার ফলে বাংলাদেশে বিনিয়োগের অনেক ক্ষেত্র তৈরি হয়েছে। আর দিন দিন বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে। এই বৈশ্বিক মন্দার ভেতরেও গত অর্থবছরে ২০ শতাংশের উপরে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে, যা সামনের বছরগুলোতে আরো বেশি বৃদ্ধি পাবে। তাই বাংলাদেশের উন্নয়নে এফডিআই আকর্ষণের জন্য বিজপ্রো সহযোগী হিসবে কাজ করতে চায়।

সেসময় বিজপ্রো গ্রুপের চেয়ারম্যান এবং বে গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডিরেক্টর জিয়াউর রহমান বলেন, আজ এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিডা ও বিজপ্রো লিমিটেডের মধ্য একটি কৌশলগত অংশীদারিত্বের সৃষ্টি হয়েছে। এর ফলে বিনিয়োগ আকর্ষণ, বিনিয়োগ পরিবেশ উন্নয়ন ও বিশ্বব্যাপী ব্র্যান্ড হিসেবে বাংলাদেশের প্রচার ও প্রসারে , বিশ্বব্যাপী বিভিন্ন সভা, সেমিনার, রোড শো আয়োজনসহ সহযোগিতার ভিত্তিতে এক সাথে কাজ করবে বিডা ও বিজপ্রো।

অনুষ্ঠানে স্বাগত ও সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, বিজপ্রো মুলতঃ দেশভিত্তিক বিনিয়োগ সম্ভাবনা গবেষণার বিষয়ে টেকনিক্যাল সাপোর্ট প্রভাইডার হিসাবে কাজ করে। আজ এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে এফডিআই আকর্ষণের জন্য বিডা ও বিজপ্রো সমন্বিতভাবে দেশে বেসরকারি খাতের বিনিয়োগ প্রতিবন্ধকতা দূর, বিদেশী বিনিয়োগকারীদের সঠিক গাইডলাইন প্রদান, বিভিন্ন সেক্টরে বিনিয়োগের সম্ভাবনা উন্মোচন ও একে অপরের কারিগরি সহায়ক হিসাবে কাজ করবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here