নারীর উদ্যোগের নিরাপত্তা ও সুবিধায় ঋণ ও স্কুটার প্রদান করল জয়িতা ফাউন্ডেশন

0

নারী উদ্যোক্তাদের মধ্যে ঋণের স্কুটার ও চেক বিতরণ করেছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। নারীদের হাতে স্কুটার তুলে দেওয়ার মধ্য দিয়ে তাদের চলাচলের স্বাধীনতা নিশ্চিত হবে বলে মনে করছেন প্রতিমন্ত্রী।

মঙ্গলবার (১১ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে রাপা প্লাজায় অবস্থিত জয়িতা ফাউন্ডেশনের ফুড কোর্টে জয়িতা নারী উদ্যোক্তাদের স্বল্প সুদের ঋণে স্কুটার ও ঋণের চেক হস্তান্তর করেন তিনি। সেসময় প্রতিমন্ত্রী পাঁচ নারীর হাতে মোট ৭ লাখ ৪৫ হাজার টাকার ঋণের আওতায় পাঁচটি টিভিএস স্কুটার তুলে দেন।

এ ছাড়াও তিনি জয়িতা ফাউন্ডেশনের ৭৫ জন নারী উদ্যোক্তার মধ্যে মোট ১১ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকার এসএমই ঋণের চেক বিতরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। স্কুটার বিতরণের মধ্য দিয়ে নারীর ক্ষমতায়ন আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জয়িতা ফাউন্ডেশন থেকে নারী উদ্যোক্তাদের জন্য রিভলভিং ক্যাপিটাল সাপোর্ট ফান্ড করা হয়েছে। ‘আজ যারা এ ঋণ পাচ্ছেন, আশা করি তারা ভালোভাবে এ অর্থ ব্যবসায় বিনিয়োগ করবেন। দক্ষতার সঙ্গে নিজেদের ব্যবসা পরিচালনার মাধ্যমে নিজের ও অন্য নারীদের স্বাবলম্বী হওয়ার পথ দেখাবেন।’

তিনি বলেন, গণপরিবহনে নারীদের চলাচল করতে গিয়ে নানারকম ঝামেলা মোকাবিলা করতে হয়। এর প্রভাব পড়ে তাদের কাজে। তাই নারীদের নিরাপত্তা রক্ষায় একশ বাসে সিসি ক্যামেরা লাগানো হয়েছে, যেন কোনো ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া যায়।

নারীর ক্ষমতায়ন ও স্বাধীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, নারীদের হাতে স্কুটার দেওয়ার মধ্য দিয়ে তাদের ইচ্ছেমতো চলাচলের স্বাধীনতা নিশ্চিত হবে। পথ চলতে পদে পদে তাদের যে ভোগান্তি, তা দূর হবে।

পণ্য উৎপাদন থেকে শুরু করে পণ্য বিক্রয়ের প্রতিটি পর্যায়ে নারী উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য তিনি জয়িতা ফাউন্ডেশনের ভূমিকার প্রশংসা করেন।

জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক।

গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন ও টিভিএস অটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জে একরাম হোসেন। সিটি ব্যাংক লিমিটেডের হেড অব এসএমই কামরুল হাসান মেহেদি, জয়িতা টাওয়ার নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শহিদুল ইসলাম, মন্ত্রণালয়ের কর্মকর্তা ও নারী উদ্যোক্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক সক্ষমতা বিনির্মাণে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

বক্তারা নারীর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে জয়িতা ফাউন্ডেশন গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ভূমিকার কথা উল্লেখ করেন।

জয়িতা ফাউন্ডেশনের রিভলভিং ক্যাপিটাল সাপোর্ট ফান্ড থেকে মাত্র ৫ শতাংশ সুদে এ ঋণ দেওয়া হচ্ছে। সিটি ব্যাংক লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও ওয়ান ব্যাংক লিমিটেডের মাধ্যমে ঋণ বিতরণ করা হচ্ছে।

ফান্ডে বর্তমানে বিদ্যমান ৩৭ কোটি টাকার মধ্যে সাড়ে ১১ কোটি টাকা নারী উদ্যোক্তাদের দেওয়া হয়েছে। এ ছাড়া করোনার সময় প্রণোদনা প্যাকেজের আওতায় ৩৮২ জন নারী উদ্যোক্তাকে ৩০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here