বারুণী ও ত্রিনয়নীর পৌষ মেলা

0

শীতের আমেজকে আরো খানিকটা বর্ণিল করে তুলতে রাজধানীর ধানমণ্ডি ২৭ এর মাইডাস সেন্টারে হয়ে গেলো ‘বারুণী ও ত্রিনয়নী পৌষ মেলা’।

ত্রিনয়নীর আয়োজন সম্পর্কে পূনির্মা প্রভা বলেন, “ত্রিনয়নী থেকে এই নিয়ে চতুর্থ বারের মতো এরকম মেলার আয়োজন করা হলো। আমাদের এবারের থিম ছিলো ‘পৌষ’। পৌষকে সামনে রেখেই আমরা এই মেলার আয়োজন করেছি।”

তিনি আরো বলেন: ত্রিনয়নীর আয়োজনে মেলায় ৩২ জন উদ‍্যোক্তা অংশগ্রহণ করেছেন, যারা সবাই দেশীয় পণ্য নিয়ে কাজ করছেন। আমরা বিশেষ করে নারী উদ‍্যোক্তাদের উপর বেশি জোর দিয়েছি, কারণ ত্রিনয়নী এমন একটা প্লাটফর্ম, যার মাধ্যমে নারী উদ‍্যোক্তারা তাদের সুপ্ত প্রতিভাকে সবার সামনে তুলে ধরতে পারেন।

বারুণীর আয়োজন সম্পর্কে সুস্মিতা বসাক বলেন, “বারুণী শব্দটার অর্থ হচ্ছে হিমালয়ের কন‍্যা। আমাদের এই মেলায় যে উদ‍্যোক্তারা অংশগ্রহণ করেছেন, তারা বেশির ভাগই নারী উদ‍্যোক্তা, যারা দেশী পণ্য নিয়েই কাজ করছেন। আমরা আশা করছি হিমালয়ের মতো বড় একটা পর্বতে নারীরা তাদের কাজ দিয়ে পৌছে যাবেন।”

সুস্মিতা আরো বলেন: বারুণীর আয়োজনে এটা দশম মেলা। প্রতিবারের মতো বারুণী এবারও ৩২টা স্টল মেলায় রেখেছে। এবারের আয়োজন পৌষকে ঘিরে, আর বারুণীর পথ চলাও শুরু হয়েছিলো ২০১৯ সালের পৌষ মাসেই। আমরা চেষ্টা করছি বাংলাদেশের প্রতিটি জেলায় বারুণীর মাধ্যমে এরকম আয়োজন ছড়িয়ে দিতে যাতে নারী উদ‍্যোক্তারা আরো এগিয়ে যেতে পারেন।

বারুণী ও ত্রিনয়নীর পৌষ মেলায় নারী উদ‍্যোক্তারা শাড়ি, কামিজ, থ্রিপিস, বিছানার চাদর, শতরঞ্জি, পাঞ্জাবি, কসমেটিকস, জুয়েলারি এবং ঘরে তৈরি নানা খাবার নিয়ে অংশগ্রহণ করেছেন।

২২ ও ২৩ ডিসেম্বর দুই দিনের পৌষ মেলা সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত ছিলো।

আফসানা অভি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here