বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে একসাথে কাজ করবে বিডা ও নোভো ফ্রেইট লজিস্টিকস

0

২৯ নভেম্বর (বুধবার) বিডা’র কনফারেন্স কক্ষে, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এর সভাপতিত্বে, Novo Freight Logistics Limited এর সাথে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর দেশি বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য বিনিয়োগকারীদের লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধা ও বিনিয়োগ পরবর্তী গাইড লাইন ও বিনিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষররিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) জনাব লোকমান হোসেন মিয়া এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিঃ ইউজি আন্দো (Mr. Yuji Ando), চিফ রিপ্রেজেন্টেটিভ, জেট্রো, বাংলাদেশ ও সৈয়দ মোস্তাফিজুর রহমান, ম্যানেজিং ডিরেক্টর, নভো গ্রুপ।

সমঝোতা স্মারকে বিডার পক্ষ থেকে স্বাক্ষর করেন বিডা’র নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং Novo Freight Logistics Limited এর পক্ষ থেকে স্বাক্ষর করেন সৈয়দ মোস্তাফিজুর রহমান, ম্যানেজিং ডিরেক্টর, নভো গ্রুপ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে, জনাব লোকমান হোসেন মিয়া বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের অন্যতম তারুণ্য নির্ভর ডিজিটাল দেশ, প্রতি বছর প্রায় ২.২৫ মিলিয়ন তরুন আমাদের জব মার্কেটে আসছেন। তাছাড়া গত ১৫ বছরে ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে প্রযুক্তির প্রয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, রাজনৈতিক স্থিরতা বাংলাদেশ কে নিরাপদ বিনিয়োগের অন্যতম সেরা গন্তব্যে পরিণত করেছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়সহ, বিনিয়োগকারীদের ব্যাবসা শুরু থেকেই সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস, ইনভেস্টমেন্ট আফটার কেয়ার সহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে।

এই চ্যালেন্জিং বিশ্ব বাজারে এফডিআই আকর্ষণের জন্য এখন আমাদের দরকার বিশ্ব ব্যাপী ব্র্যান্ড বাংলাদেশের মার্কেটিং, বিনিয়োগে খাত ভিত্তিক বিভিন্ন গাইড লাইন ও লজিস্টিক সহযোগিতা।

তিনি আরো বলেন, Novo Freight Logistics Limited এর সাথে এই সমঝোতা স্মারকরের ফলে দেশী বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করা, উন্নত বিনিয়োগ পরিষেবা প্রদান, দেশি বিদেশি বিনিগকারীদের সমন্বয়, বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রে গাইড লাইন প্রদান সহ কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বিনিয়োগকারীদের যাবতীয় লজিস্টিক সহযোগিতা প্রদানের ক্ষেত্রগুলো আরো সম্প্রসারিত হবে। এসময়ে তিনি সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ মোস্তাফিজুর রহমান বলেন, বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে খাত ভিত্তিত গাইড লাইন, লজিস্টিক সাপোর্ট ও ব্রান্ডিং খুবই গুরুত্বপুর্ণ। আজ এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে, অধিক পরিমাণে বিদেশী বিনিয়োগের আকর্ষণের লক্ষে, নভো জাপান, কোরিয়া, ইন্দোনেশিয়া, মালোশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিয়োগের ক্ষেত্রে লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধা অবহিতকরন , বিনিয়োগ পরবর্তী গাইড লাইন , দেশি বিনীয়োগকারীদের সাথে সংযোগ স্থাপন , বন্দর ভিত্তিক সুবিধা প্রদানসহ, বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে বিডার সহযোগী হিসেবে কাজ করবে।

এসময়ে বাংলাদেশে জেট্রো এর প্রধান প্রতিনিধি মিঃ ইউজি আন্দো বাংলাদেশকে লাভজনক নিরাপদ বিনিয়োগের অন্যতম দেশ হিসাবে উল্লেখ করে বলেন, প্রায় ৩০০ এর বেশি জাপানি কোম্পানি বাংলাদেশে বিভিন্ন খাতে দীর্ঘদিন ধরে বিনিয়োগ করে আসছে এবং আগামীতে মিস্টিসহ বিভিন্ন ফুড প্রসেসিং সহ আরো অনেক সেক্টরে বিনিয়োগ সম্প্রসারণ করার জন্য জাপানি বিনিয়োগকারীগণ আগ্রহী।

উল্লেখ্য যে এ সমঝোতা স্মাক্ষরের ফলে, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেড, বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে ব্যবসা করার নির্দেশিকা এবং বিনিয়োগ-সম্পর্কিত প্রশ্নের উত্তর, সুনির্দিষ্ট খাতে বিনিয়োগের বিষয়ে নির্দেশনা এবং পরামর্শ, বিদেশী বিনিয়োগকারীদের সাথে স্থানীয় শিল্পের মধ্যে সমন্বয় সাধন, বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার সাথে বৈঠকের ব্যবস্থা, ব্যবসার পরিচালনার জন্য বিনিয়োগকারীদের সুবিধা প্রদান, শিল্প বিনিয়োগ ও বাণিজ্যিক অফিসের নিবন্ধন, ইউটিলিটি পরিষেবা সংযোগের সুবিধা, যন্ত্রপাতি এবং কাঁচামাল আমদানির সুবিধা, বেসরকারী খাতের উন্নয়নের জন্য নীতি প্রণয়নে সরকারকে সহায়তা, প্রয়োজনে বিভিন্ন নীতির সংস্কারের সুপারিশ করবে। আজ থেকে আগামী তিন বছর এই সমঝোতা স্মারকটি কার্যকর থাকবে।

অনুষ্ঠানে স্বাগত ও সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন বলেন , এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি এবং বিনিয়োগ সহযোগিতা আরো সহজ ও দ্রুত হবে।

অনুষ্ঠানে অন্যানের মধ্য জাপান কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন ইন ঢাকা এর সভাপতি মিঃ টেটসরু কানু (Tetsuro kano) বক্তব্য প্রদান করেন।

এসময়ে বিডা, নভো, জেট্রোসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহেরর উর্ধত্মন কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here