বাংলাদেশ ব্যাংকের সাথে এসএমই ফাউন্ডেশনের চুক্তি সাক্ষর

এসএমই ফাউন্ডেশনের ঋণ কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সাথে এসএমই ফাউন্ডেশনের ৫০ (পঞ্চাশ) কোটি টাকার ঋণ চুক্তি স্বাক্ষর।

এসএমই ফাউন্ডেশনের ঋণ কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ফাউন্ডেশনকে ৫০(পঞ্চাশ) কোটি টাকার বিশেষ ঋণ তহবিল প্রদান করেছে। আজ ১২ ফেব্রুয়ারি ২০১৯ সকাল ১১.০০ টায় বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক শেখ মোঃ সেলিম এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম উভয় প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান ও নির্বাহী পরিচালক মোঃ আবদুর রহিমসহ এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক, ব্যাংক এশিয়া ও মাইডাস ফাইনান্সিং লিঃ এর ব্যবস্থাপনা পরিচালকগণ এবং উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। চুক্তির আওতায় বাংলাদেশ ব্যাংক ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকা প্রদান করবে, যা হতে ফাউন্ডেশন বিভিন্ন ব্যাংকের মাধ্যমে এসএমই ক্লাস্টার ও নারী উদ্যোক্তাদের ঋণ প্রদান করবে। গভর্নর তাঁর বক্তব্যে ঋণ তহবিলের সঠিক বিতরণ ও ব্যবহার নিশ্চিত করা হলে, ভবিষ্যতে এই তহবিলের পরিমান আরো বৃদ্ধি করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, এসএমই ফাউন্ডেশন নতুন উদ্যোক্তাসহ এসএমই ক্লাস্টার ও সরকারের অগ্রাধিকার শিল্পখাতের ক্ষুদ্র উদ্যোক্তা, গ্রামীন উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের সহজশর্তে ঋণের আওতায় আনার লক্ষ্যে ২০০৯ সাল হতে ‘ক্রেডিট হোলসেলিং’ নামক একটি বিশেষ ঋণ কর্মসূচি বাস্তবায়ন করছে। কর্মসুচির আওতায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদের ৯% সুদে জামানতবিহীন ঋণ প্রদান করা হয়।

মূলতঃ ফাউন্ডেশনের সেবাপ্রাপ্ত উদ্যোক্তাদের ব্যবসায় সক্ষমতা বৃদ্ধি এবং অর্থ সংকট লাঘবের লক্ষ্যে এই ঋণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এই কর্মসূচির আওতায় ডিসেম্বর ২০১৮ পর্যন্ত মোট ১৭০০ উদ্যোক্তাকে ঋন প্রদান করা হয়, যার মধ্যে প্রায় ৩৫% নারী উদ্যোক্তা। কর্মসূচিটির চাহিদা বৃদ্ধি পাওয়ায়, এর সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ এই ঋণ তহবিল মঞ্জুর করে।

 

 

এসএমই ফাউন্ডেশন, উদ্যোক্তা ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here