বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগ করতে চায় ইতালি

0

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত বিসিক এর প্রধান কার্যালয়ে বিসিক এর মাননীয় চেয়ারম্যান জনাব মো: মোশতাক হাসান, এনডিসি মহোদয়ের সাথে বাংলাদেশী নিযুক্ত ইতালিয়ান রাষ্ট্রদুত এইচ.ই. এনরিকো নুনযিয়াতা মহোদয়ের এক আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনায় আরও উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়,  পরিবেশ অধিদপ্তর  ও চামড়াশিল্প সংশ্লিষ্ট প্রতিনিধিগণ।

উক্ত আলোচনায় বর্জ্য নিষ্কাশন ব্যবস্থায় উন্নত প্রযুক্তি ব্যবহার এবং চামড়া শিল্পে ইতালির বিনিয়োগ এর কথা উঠে এসেছে। বিসিক এর মাননীয় চেয়ারম্যান তার বক্তব্যে জানান, “আগামী ২০৪১ সালের মাঝে বাংলাদেশে মোট ১০০ টি শিল্প পার্ক হবে যেখানে বিসিক জমি সহ বাকি আবকাঠামোগত সহায়তা দিতে প্রস্তুত।পাশাপাশি ইতালি তাদের বিশ্বখ্যাত প্রযুক্তি নিয়ে বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগ এবং ট্যানারি শিল্পের কঠিক বর্জ্য নিষ্কাশন করতে আগ্রহ প্রকাশ করেছে।আমরা একসাথে একটি চুক্তিতে যাবো যেখানে ইতালি আমাদের বর্জ্য সরাসরি নিষ্কাশনে ভুমিকা রাখবে পাশাপাশি সেখান থেকে পরিবেশ বান্ধব সারে পরিণত করে পরিবেশের সুরক্ষা করবে পরিবর্তে আমরা তাদের নিরবিচ্ছিন্ন কঠিন বর্জ্য সরবরাহ করবো যেটা আমাদের দেশের জন্য গলার কাঁটা হয়ে আছে।”  বাংলাদেশী নিযুক্ত ইতালিয়ান রাষ্ট্রদুত এইচ.ই. এনরিকো নুনযিয়াতা তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের চামড়া একটি সম্ভাবনাময় শিল্প।চামড়া শিল্প নগরীর কঠিন বর্জ্য নিষ্কাশনে ইতালি তার প্রযুক্তি নিয়ে কাজ করতে আগ্রহী।এই ক্ষেত্রে আমরা একসাথে কাজ করে একটি মাইলফলক সৃষ্টি করবো ইতালি-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে আরও কার্যকর ভুমিকা পালন করবে।

আলোচনার শেষ পর্যায়ে বিসিক এর মাননীয় চেয়ারম্যান এবং ইতালিয়ান রাষ্ট্রদুত গণমাধ্যম কর্মীদের চামড়া শিল্প এবং বর্জ্য নিষ্কাশন সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here