বগুড়ায় হচ্ছে শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার: পলক

0

বগুড়ায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার হাইটেক পার্কের নির্মাণ কাজ শুরুর কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (২৪ জুন) দুপুরে বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে স্মার্ট কর্মসংস্থান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বগুড়া জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে। এতে
বগুড়া ও ঢাকার ৩৩টি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি প্রার্থীদের আবেদন জমা দেওয়ার ব্যবস্থা করা হয়। যেখান থেকে যোগ্যতার ভিত্তিতে প্রয়োজনীয় কর্মী বাছাই করবে প্রতিষ্ঠানগুলো।

প্রতিমন্ত্রী জানান,১৪ একর জমির ওপর ১৬ তলাবিশিষ্ট এই পার্কের নির্মাণে ব্যয় হবে ১৬৩ কোটি টাকা। আগামী অর্থবছরেই এটি উদ্বোধন করা হবে।

তিনি বলেন, ‘বগুড়ায় বিশ্ববিদ্যালয়, আইটি ইনস্টিটিউটসহ প্রতিটি উপজেলায় ‘জয় এসইটি সেন্টার’ স্থাপন করে ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে দেশে বেকার সমস্যার সমাধান, উদ্ভাবন এবং তথ্যপ্রযুক্তিতে যুব সমাজকে এগিয়ে নেওয়া সম্ভব হবে।’

স্মার্ট কর্মসংস্থান মেলার মাধ্যমে আইসিটি বিভাগের পক্ষ থেকে চাকরিগ্রহিতা, প্রার্থী ও চাকরিদাতাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমরা আগামী অর্থবছরেই দেশে চারটি ক্যাটাগরিতে এক লাখ দক্ষ কর্মী গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করব। এর মধ্যে বগুড়াতেই গড়ে তোলা হবে এক হাজার কর্মী।’

দিনব্যাপী স্মার্ট কর্মসংস্থান মেলায় বগুড়ায় বেসরকারি ৩৩টি প্রতিষ্ঠানে পাঁচ হাজার পদে চাকরির সুযোগ রাখা হয়। এর মধ্যে আবেদন করেন তিন হাজার জন।

অনুষ্ঠান চলাকালেই ১২ জনকে চাকরির জন্য নির্বাচিত করা হয়। বাকিদের মধ্যে পর্যায়ক্রমে পরবর্তীতে যাচাই- বাছাই শেষে নিয়োগ দেওয়া হবে।

স্মার্ট কর্মসংস্থান মেলা উদ্বোধন করেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। এর আগে বগুড়ার নন্দীগ্রামসহ সাতটি উপজেলায় ‘জয় এসইটি সেন্টার’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রতিমন্ত্রী।

জেলা প্রশাসক সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বগুড়া-৪ আসনের সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জেলা আওয়ামী লীগ সদস্য আনোয়ার হোসেন রানা।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here