প্লাস্টিক দিয়ে বাজার নিন!

0

বিদ্যানন্দের এক্সচেঞ্জ স্টোর এবার প্লাস্টিকের বিনিময়ে চাল-ডালসহ খাদ্যসামগ্রী দিচ্ছে। তাই সেন্টমার্টিনবাসী পাল্লা দিয়ে নেমেছে প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট আর পলিথিন সংগ্রহে। বিনিময়ে ডাল পাচ্ছে এক কেজি প্লাস্টিকে, তেলের দাম তিন কেজি প্লাস্টিক। একইভাবে আছে মাছ-মুরগি-ডিম থেকে শুরু করে জামা কাপড়।

বিদ্যানন্দ ফাউন্ডেশন সেন্টমার্টিনের প্লাস্টিক ১০-২০ জন ভলান্টিয়ার দিয়ে সংগ্রহ করতে পারছে না, তাই পুরো সেন্টমার্টিনবাসীকে সম্পৃক্ত করতে এই অভিনব উদ্যোগ নিয়েছে তারা।

সুপার মার্কেটে টাকা নয়, মুদ্রা হিসেবে নোংরা প্লাস্টিক দিয়ে পাওয়া যাচ্ছে নিত্যপণ্য। দ্বীপের মানুষ পাল্লা দিয়ে খুঁজে আনছে সৈকত থেকে প্লাস্টিক, ইতিমধ্যে পাহাড় হয়ে গেছে ময়লা প্লাস্টিকের। আর এরই মধ্যে কয়েকজন স্বেচ্ছাসেবীর পরিবর্তে সব দ্বীপবাসী সংযুক্ত হয়েছে এই কর্মে।

আশেপাশের পতিত জায়গা থেকে শুরু করে এক ইঞ্চি জায়গাও বাদ থাকছে না প্লাস্টিক সংগ্রহ থেকে। সবাই যেন মিছিল নিয়ে ছুটছে বিদ্যানন্দের এক্সচেঞ্জ সেন্টারের দিকে। এক পাল্লায় প্লাস্টিক, অন্য পাল্লায় বিনিময়ে চাল-ডাল-তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস। এতে স্থানীয়দের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চাহিদা যেমন পূরণ হচ্ছে, ঠিক তেমনই কমছে পরিবেশ দূষণ। এই ‘প্লাস্টিক এক্সচেঞ্জ স্টোর’ প্রতি মাসে দুইবার করে চালু করা হবে। ফলে মানুষ তাদের জমানো প্লাস্টিক এক্সচেঞ্জ করে প্রয়োজন অনুযায়ী নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি নিতে পারবেন বলে জানিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

বিদ্যানন্দ ফাউন্ডেশন বর্জ্যকে মহামূল্যবান সম্পদে রূপান্তর করতে চাইছে। পর্যটন কেন্দ্রগুলো হোক প্লাস্টিক দূষণ মুক্ত, আবারও ফিরে আসুক হারিয়ে যাওয়া সেই সৌন্দর্য্য– এটাই তাদের মূল উদ্দ‍েশ্য।

বিদ্যানন্দ ফাউন্ডেশন একটি বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংস্থা যা শিশুদের নিয়ে কাজ করে আসছে। সংগঠনটি পথশিশু, সুবিধাবঞ্চিত দরিদ্র ও অস্বচ্ছল শিশুদের মৌলিক শিক্ষা, আহার, চিকিৎসা এবং আইন সেবা প্রদান করে থাকে। এছাড়া অনাথ ও বঞ্চিত শিশুদের মৌলিক চাহিদা মেটানোর জন্য বিদ্যানন্দ এক টাকায় আহার, শীতকালীন ও ঈদে নতুন কাপড় বিতরণ, বিনামূল্যে শিক্ষা কর্মসূচি এবং এক টাকায় চিকিৎসাসহ বেশ কয়েকটি কর্মসূচি পরিচালনা করছে।

সংস্থাটির পক্ষ থেকে বিনামূল্যে পড়ানোর পাশাপাশি দেওয়া হয় শিক্ষা উপকরণ। এর বাইরেও সংস্থাটি প্রতিনিয়ত সমাজকল্যাণমূলক বিভিন্ন কাজে নানা ধরনের উদ্যোগ নিয়ে থাকে। আর এমনই একটি উদ্যোগ হলো সেন্টমার্টিন দ্বীপে প্লাস্টিকের কারণে পরিবেশ দূষণরোধ করতে ‘প্লাস্টিক এক্সচেঞ্জ স্টোর’। যা দিয়ে কক্সবাজারে নির্মিত হবে প্লাস্টিকের তৈরি বিশাল আকৃতির দানব।

বিদ্যানন্দ ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এবং ট্যুরিস্ট পুলিশের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে এই প্রকল্প।

বিদ্যানন্দ ২০১৩ সালের ২২ নভেম্বর নারায়ণগঞ্জে প্রতিষ্ঠিত হয়। বিদ‍্যানন্দের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাস ২০২২ সালের এপ্রিলে কমনওয়েলথ পুরস্কার লাভ করেন।

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here