প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ

0

‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে ১ নভেম্বর মঙ্গলবার পালিত হবে জাতীয় যুবদিবস। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে এবারও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে রাজধানীসহ সারাদেশে ‘জাতীয় যুবদিবস-২০২২’ পালিত হবে।

দিবসটিকে সামনে রেখে সোমবার সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন দেশের যুবসমাজকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিবারের মতো এ বছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস পালন করতে যাচ্ছি।

তিনি জানান, এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৬ জন যুবসংগঠক- অর্থাৎ মোট ২১ সফল যুবককে জাতীয় যুব পুরস্কার ২০২২ প্রদান করা হবে।

সচিব জানান, দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- উদ্বোধনী অনুষ্ঠান, যুবর‌্যালি, যুব পুরষ্কার বিতরণ, যুবদের উৎপাদিত পণ্যের ডিসপ্লে, যুবঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচি এবং ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা।

সেসময় তিনি যুব উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন। যুব ও ক্রীড়া সচিব জানান, যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যক্রম শুরু হওয়ার পর থেকে জুন-২০২২ পর্যন্ত ৬৭ লাখ ৬৫ হাজার ৪৯ জন যুবককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবকদের মধ্যে ২৩ লাখ ৩২ হাজার ৪শ’ ৪১ জন যুবক আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন।

তিনি বলেন, চলতি অর্থ বছরে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৯ জন। এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে ২ লাখ ৩২ হাজার ৯শ’ ৯৬ জন শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে অনলাইন প্লাটফর্মে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণের কথাও তিনি উল্লেখ করেন।

মেজবাহ উদ্দিন বলেন, শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবকের মাঝে প্রায় ২ হাজার ২শ’ ৬৩ কোটি টাকার যুবঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০ জানুয়ারি ২০২১ থেকে সাড়ে তিন লাখ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে।

এছাড়াও কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সাথে ঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক হয়েছে জানিয়ে তিনি বলেন, যুব কল্যাণ তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here