প্রশিক্ষণ সম্পন্ন করলেন ৩০ জন উদ্যোক্তা

0

নারী উদ্যোক্তাদের ব্যবসা ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি এবং সঠিক ব্যবসা ব্যবস্থাপনার মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক উন্নয়ন ত্বরান্বিত করণের লক্ষ্যে এস এম ই ফাউন্ডেশন ও ইষ্টার্ণ ব্যাংক লিমিটেড এর উদ্যোগে যৌথভাবে ‘ব্যবসা ব্যবস্থাপনা’ বিষয়ক একটি প্রশিক্ষণ ৩-৬ সেপ্টেম্বর ২০১৮ শেষ হলো। প্রশিক্ষণে মোট ২৭ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। ফাউন্ডেশনের ওয়েব সাইটে ও ফেসবুক পেজে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এবং বিভিন্ন নারী উদ্যোক্তা এসোসিয়েশনকে অবহিত করে প্রাপ্ত আবেদন পত্র থেকে এস এম ই ফাউন্ডেশনের নারী উদ্যোক্তা উন্নয়ন উইং কর্তৃক সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে প্রশিক্ষণার্থীর তালিকা চূড়ান্ত করা হয়েছিল। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন জনাব জোহা জামিলুর রহমান, ট্রেনিং কোঅর্ডিনেটর, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং ফ্রি-ল্যন্সার প্রশিক্ষক জনাব এ.এস.এম সারোয়ার আলম।

প্রশিক্ষণে প্রথম ৩দিন অংশগ্রহণকারীরা ব্যবসা ব্যবস্থাপনা বিষয়ে জ্ঞান লাভ করেছেন এবং হাতে কলমে একটি পূর্ণাঙ্গ ব্যবসা পরিকল্পনা প্রস্তুত করেছেন। ৪র্থ দিনে নারী উদ্যোক্তাদের ঋণ সংক্রান্ত বিষয়ে ধারণা প্রদান ও ঋণ পেতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য ইষ্টার্ণ ব্যাংকের কর্মকর্তারা সেশন পরিচালনা করেছেন। এছাড়াও ঋণ নিতে আগ্রহী সকল নারী উদ্যোক্তাদের প্রোফাইল প্রি-এসেসমেন্ট করা হয়।

প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান ০৬ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, দুপুর ০২.০০ টায় এস এম ই ফাউন্ডেশনের কনফারেন্স রুমে আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে প্রাধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এস কে সুর চৌধুরী, এডভাইজার ও সাবেক ডেপুটি গভর্ণর, বাংলাদেশ ব্যাংক এবং সভাপতিত্ব করেন এস এম ই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সফিকুল ইসলাম।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিসেস  ইসমাত জেরিন খান, জনাব এস এম শাহীন আনোয়ার, ডিএমডি, এসএমই ফাউন্ডেশন এবং জনাব এম খোরশেদ আনোয়ার, হেড অব রিটেল ব্যাংকিং, ইবিএল। কর্মসূচীর ওপর আলোকপাত করেন মিসেস ফারজানা খান,উপমহাব্যবস্থাপক ও নারী উদ্যোক্তা উন্নয়ন প্রধান, এসএমই ফাউন্ডেশন।

 

 

জেবুননেসা প্রীতি
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা