উদ্যোক্তা আলী জাকির

অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পাটজাত পণ্য রফতানি করছে ‘আমালী জুট ব্যাগস্’। দেশীয় ঐতিহ্য ও বাহারি আকর্ষণীয় ডিজাইন সমবৃদ্ধ এবং অন্যদিকে পরিবেশ বান্ধব আর রুচিসম্মত হওয়ায় এসব পণ্য কিনতে বিদেশী ক্রেতারা এখন আকৃষ্ট হচ্ছে বলে জানান উদ্যোক্তা আলী জাকির।

‘আমালী জুট এন্ড ক্রাফটস ’ তাঁর পাটজাত পণ্য নিয়ে আগামী দিন গুলোতে বিদেশে রফতানির বাজার আরও সম্প্রসারণ করবেন বলে আশা প্রকাশ করেন উদ্যোক্তা আলী জাকির। পাটজাত পণ্য নিয়ে কাজ করা উদ্যোক্তাদের একজন তিনি।

‘আমালী জুট এন্ড ক্রাফটস’ এর পাটজাত পণ্য সমূহের মধ্যে উল্লেখযোগ্যপণ্য গুলো হলো- ওমেন পার্স, ওমেন সাইড শোল্ডার, ট্রাভেল ব্যাগ, ওমেন ব্যাগ প্যাক, জেন্টস সাইড শোল্ডার, চেস্ট ব্যাগ, অফিসিয়াল ব্যাগ, স্কুল ব্যাগ, শপিং ব্যাগ, ক্যারি ব্যাগ, লাঞ্চ ব্যাগ, ল্যাপটপ ব্যাগ প্যাক, ট্রাভেল ব্যাগস, অফিস আইটেম, স্পোর্টস ব্যাগ ইত্যাদি।

এখন দেশের গন্ডি পেরিয়ে বিদেশে ও অস্ট্রেলিয়ায় বাজার সম্প্রসারণে মনোযোগী প্রতিষ্ঠানটি। উদ্যোক্তা বলেন- “নিত্য নতুন উন্নত প্রযু্ক্তির ব্যবহারের মাধ্যমে পাট পণ্যের গুণগত মানের দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। ফলে বিদেশের বাজার সম্প্রসারণে ‘আমালী জুট এন্ড ক্রাফটস’ এখন দৃষ্টি রাখছে।

এই প্রসঙ্গে উদ্যোক্তা আলী জাকির বলেন -” ‘আমালী জুট এন্ড ক্রাফটস’ মূলত পরিবেশ বান্ধব পাট ব্যাগ প্রচার করছে। এই ব্যাগগুলি পাট এবং সুতির সুতা থেকে তৈরি করা হয় যা একসাথে বোনা হয় পাট-সুতির ফেব্রিক্স হিসেব। এটি স্থানীয়ভাবে বহু রঙে রঙ্গিন ফেব্রিক্স উৎপাদিত হয়। আমরা আমাদের গ্রাহকদের জন্য উদ্ভাবনী, ব্যবহারকারী বান্ধব ইকো-ব্যাগ তৈরি করি।”

বিশ্বে পরিবেশ সচেতনতা বৃদ্ধির প্রেক্ষিতে আর্ন্তজাতিক ও অভ্যন্তরীন বাজারে পরিবেশ বান্ধব পাট এর হারানো ঐতিহ্য ফিরে এসেছে বলে মন্তব্য করেন উদ্যোক্তা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here