নীলফামারীতে জনপ্রিয় হচ্ছে রেশম গুটি চাষ

0

সম্পূর্ণ বিনা খরচে লাভবান হতে পেরে নীলফামারীতে হতদরিদ্র নারী-পুরুষের মাঝে রেশম গুটি চাষ ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। দারিদ্র্য বিমোচনে ভূমিহীন, গৃহহীন নারী-পুরুষের কর্মসংস্থানের সৃষ্টির লক্ষ্যে রেশম সম্প্রসারণ কেন্দ্রের মাধ্যমে এই প্রকল্প পরিচালিত হচ্ছে। ফলে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে কয়েক হাজার নারী-পুরুষের।

নীলফামারীতে অস্বচ্ছল মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে ১৯৮৯ সালে মাত্র তিন জন চাষি নিয়ে রেশম গুটি চাষ শুরু করে রেশম সম্প্রসারণ কেন্দ্র। প্রথমদিকে এ চাষে মানুষের আগ্রহ কম থাকলেও বর্তমান চিত্র ভিন্ন। কয়েক হাজার নারী-পুরুষ গুটি চাষ করে হয়েছেন স্বাবলম্বী হয়েছেন।

রেশম গুটি চাষিদের আর্থিক ও কারিগরি সহায়তা করছে রেশম সম্প্রসারণ প্রকল্প। এতে বছরে উৎপাদিত হচ্ছে ২০ থেকে ২৫ হাজার কেজি গুটি। এছাড়া পলু পোকার খাবারের জন্য ২ লাখ ৬০ হাজার তুত গাছ রোপণ করা হয়েছে ১২০ বিঘা জমিতে।

চাষিরা বলেন, বিনা খরচে অধিক লাভ করা সম্ভব রেশম চাষে। এতে সংসারের কাজের পাশাপাশি নারীরা এগিয়ে আসছেন এ কাজে।

পরিধি বৃদ্ধি পেলে প্রকল্পটি দারিদ্র্য বিমোচন আরো সহায়ক হবে বলে জানান সৈয়দপুর রেশম সম্প্রসারণ কেন্দ্র ম্যানেজার মো. রেজাউল করিম। তিনি বলেন, এটা চলমান প্রক্রিয়া। আমরা আশা করছি এ প্রকল্পের পরিধি ক্রমেই বৃদ্ধি পাবে। এর বিস্তৃতিতে এলাকায় দারিদ্র্য বিমোচনে সহায়ক হবে।

জেলার ৬টি উপজেলায় রেশম গুটি চাষের সঙ্গে এখন জড়িত প্রায় ২ হাজার মানুষ। 

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here