নিশাতের চাওয়া বিশ্ব বাজারে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার পরিচয় হোক ‘মেড ইন বাংলাদেশ’

0
উদ্যোক্তা নিশাত মাসফিকা

রেইনড্রপস টেক লিমিটেডের একটি প্রকল্প ‘দেশজ ক্রাফটস’। প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা ক্ষুদ্র ও কুটির শিল্পের কাজে নিয়োজিত মানুষের কাছে প্রযুক্তির সেবা পৌঁছে দিচ্ছে।

সারাবিশ্বে দেশের ঐতিহ্য, এই স্লোগানকে সামনে রেখে ২০২০ সালের ৭ ডিসেম্বর যাত্রা শুরু করে দেশজ ক্রাফটস। এটি মূলত, যাত্রার শুরুর পর উদ্যোক্তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষত করে ১৬ জুলাই দেশজ ক্রাফটস ই- কমার্স সাইট আনুষ্ঠানিকভাবে সকলের জন্য উন্মুক্ত করেন এই সংগঠনের কর্নধার নিশাত মাসফিকা।

তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন,‘দেশজ ক্রাফটস’ উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম, উদ্যোক্তাদের বন্ধু। আমি দীর্ঘদিন ধরে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং সংশ্লিষ্ট শিল্পীদের নিয়ে কাজ করছি। দেশের প্রান্তিক অঞ্চলগুলোতে গিয়েছেন। তাদের সমস্যাগুলো চিহ্নিত করে সেই লক্ষ্য অনুযায়ী কাজ শুরু করেছি।

দেশজ ক্রাফটস এ বছর জানুয়ারি থেকে নিয়মিত অনলাইনে বিভিন্ন ওয়েবিনার, কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করেছে। ফেব্রুয়ারি মাসে ধানমন্ডিতে তিন দিনব্যাপি প্রায় অর্ধ শত উদ্যোক্তার অংশগ্রহণে বসন্ত মেলার আয়োজন করে।

করোনা মহামারীর কারণে পরিস্থিতির অবনতি হলে অনলাইনে উদ্যোক্তাদের নিয়ে বৈশাখ এবং ঈদ মেলার আয়োজন করে। এতে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন এবং প্রযুক্তি বান্ধব করে গড়ে নেয়া হয়।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here