নারী উদ্যোক্তাদের জাগরিত করতে গার্লস ইনোভেশন বুটক্যাম্প শুরু

0

নারী উদ্যোক্তাদের জাগরিত করতে বিডিওএসএন ইএসডিজি ফর বিডি প্রকল্পের আওতায় তৃতীয়বারের মতো শুরু হলো চারদিনের অনলাইন গার্লস ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প-২০২১। গত ২৪ জুন ২০২১ সকালে অনলাইনে এই বুটক্যাম্পের উদ্বোধন করা হয়।

৭০ জন নারী নিয়ে আয়োজিত বুটক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই নারী উদ্যোক্তাদের উদ্দেশ্যে একটি প্রেজেন্টেশন দেন লাইফক্যাসেল পার্টনার্সের ডিরেক্টর শওকত হোসেন । এতে প্রোডাক্ট মার্কেটিং, উদ্যোক্তা হওয়ার ক্ষমতা, আর্থিক ব্যবস্থাপনা, সোর্স অব ফান্ড, মানবসম্পদ, অবকাঠামোগত বিষয়গুলো তুলে ধরা হয়।অনুষ্ঠানে উপস্থিত অতিথিগণ তাদের বক্তব্যে উদ্যোক্তাদের আরও পরিশ্রম ও নেটওয়ার্কিংয়ের মাধ্যমে তাদের এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।


প্রজেক্ট ম্যানেজার জাহানারা আমির জিমির সঞ্চালনায় বক্তব্য রাখেন,এসবিকে টেক ভেনচারস এন্ড এসবিকে ফাউন্ডেশন বাংলাদেশের ফাউন্ডার সোনিয়া বশির কবির, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) জয়েন্ট সেক্রেটারি নাসিমা আকতার, সাজগোজ লিমিটেডের চিফ কনটেন্ট অফিসার সিনথিয়া শারমিন ইসলাম এবং বিডিওএসএনের সাধারণ সম্পাদক ও ইএসডিজি ফর বিডি প্রজেক্টের প্রেসিডেন্ট মুনির হাসান

সোনিয়া বশির কবির তার বক্তব্যে বলেন, যে ধরনের উদ্যোগই হোক না কেন, তা নতুন হতে হবে, যাতে অন্তত মানুষের কাজে লাগে। এ ছাড়া কয়েকজন মিলে টিম তৈরি করে উদ্যোগ নিলে তাতে সফল হওয়ার সুযোগ বেশি থাকে। শুরুতেই কোনো কাজ সফল হবে, এ চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে বরং উদ্যোগ শুরু করে তাতে লেগে থাকলেই একসময় তাতে সফলতা আসবেই।

নাসিমা আকতার বলেন, নারীদের নিজেদের সমস্যার কথাগুলো বারবার তুলে ধরতে হবে। পরিবারকে বোঝাতে হবে। কোনো পুরুষ কখনো হাল ছেড়ে দেন না। তাঁরা কিন্তু একের পর এক চেষ্টা করতে থাকেন। অথচ নারীরা এই জায়গায় পিছিয়ে আছেন।
সিনথিয়া শারমিন বলেন, ‘ব্যবসা আবেগের কোনো বিষয় নয়। প্রচুর অভিজ্ঞতা অর্জন করতে হয়, প্রচুর নেটওয়ার্কিং করতে হয়। মার্কেটে কেন আপনার প্রোডাক্ট বিক্রি হবে, তা নিয়ে প্রচুর কাজ করা উচিত।’

মুনির হাসান বলেন, জীবন হচ্ছে ম্যারাথন রেস। এই রেসে থামার কোনো সুযোগ নেই। তাই চেষ্টা অব্যাহত রাখতে হবে। অনুষ্ঠানে বিগত বুটক্যাম্পের অংশগ্রহণকারীরা তাঁদের অভিজ্ঞতাও তুলে ধরেন।

এর আগে বুটক্যাম্প সম্পর্কে ধারণা দেন ইএসডিজি ফর বিডি প্রজেক্টের অ্যাসিট্যান্ট প্রোগ্রাম অফিসার শাখিরা আফরোজ । আয়োজনের ব্যবস্থাপনা করে মানুষের জন্য ফাউন্ডেশন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here