নারী উদ্যোক্তাদের জন্য সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের আওতায় ঋণ সুবিধা

0

দেশের নারী জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন ও তাদের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে জয়িতা ফাউন্ডেশন-এর সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের অর্থায়নে একটি রিভলভিং ক্যাপিটাল সাপোর্ট ফান্ড গঠন করা হয়েছে। উক্ত ফান্ড থেকে স্বল্প সুদে স্বল্পমেয়াদী মূলধন সহায়তা ঋণ প্রদানের জন্য নারী উদ্যোক্তা সমিতি ও ব্যক্তি নারী উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ করা হবে।

এই মূলধন সহায়তা ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা থেকে সর্বোচ্চ ৫০,০০,০০০ (পঞ্চাশ লক্ষ) টাকা পর্যন্ত। সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের আওতায় এ-ঋণের পরিমাণ সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত। গ্রাহকপর্যায়ে সর্বোচ্চ সুদের হার ৪ শতাংশ ও ছয় মাসের গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১৮টি মাসিক কিস্তিতে পরিশোধিত হবে এই ঋণ।

এই প্রকল্পের মাধ্যমে উদ্যোগী নারীদের প্রয়োজনীয় সব রকম সহায়তা,অনুকূল পরিবেশ সৃষ্টির পাশাপাশি নারীবান্ধব বাজার অবকাঠামো গড়ে তোলা হবে। এরই সাথে নারী উদ্যোক্তাকে ব্যবসার জন্য প্রয়োজনীয় সক্ষমতা ও দক্ষতার প্রতি মনোযোগ বাড়ানো হবে। এক্ষেত্রে নারী উদ্যোক্তার পণ্যের বাজারও সৃষ্টিতে ভূমিকা রাখবে জয়িতা ফাউন্ডেশন।

মূলত প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে জয়িতা ফাউন্ডেশনকে একটি কার্যকরী বিশেষায়িত প্রাতিষ্ঠানিক রূপ দান করা। যাতে করে জয়িতা ফাউন্ডেশন নারী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এবং ক্রমান্বয়ে তাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় সাহায্য, অনুপ্রেরণা ও সহযোগিতা দিতে সক্ষম হয়।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here